মঙ্গলবার,  ২৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ,  ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ,  রাত ১১:২৯

আবারো দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধজাহাজ

ফেব্রুয়ারি ১২, ২০১৯ , ১০:০১

স্টাফ রিপোর্টার
বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে চীনের দাবিকৃত দ্বীপগুলোর কাছ দিয়ে দুটি মার্কিন যুদ্ধজাহাজের টহল দেয়ার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এক সামরিক কর্মকর্তা।

নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্রবাহী ওই দুটি মার্কিন ডেস্ট্রয়ার সোমবার বিরোধপূর্ণ স্পার্টলি দ্বীপপুঞ্জের মিসচিফ প্রবালপ্রাচীরের ১২ নটিক্যাল মাইল দূরে দিয়ে টহল দিয়েছে বলে পরিচয় প্রকাশ না করার শর্তে জানিয়েছেন ওই কর্মকর্তা। বিশ্বের বৃহত্তম দুই অর্থনীতির মধ্যে বাণিজ্যিক উত্তেজনার চলার মধ্যে যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপে বেইজিং ক্ষিপ্ত হবে বলে ধারণা করা হচ্ছে।

চীন দক্ষিণ চীন সাগরের কৌশলগত জলপথে জাহাজের অবাধ চলাচল নিয়ন্ত্রণ করতে চাইছে বলে মনে করে ওয়াশিংটন আর তা প্রতিরোধ করতেই ওই জলপথে যুদ্ধজাহাজ পাঠায় তারা। দক্ষিণ চীন সাগরে চীন ছাড়া জাপান ও দক্ষিণপূর্ব এশিয়ার কয়েকটি দেশের নৌবাহিনীও তৎপরতা চালিয়ে থাকে। কৌশলগতভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ দক্ষিণ চীন সাগরের প্রায় পুরোটার মালিকান দাবি করে আসছে চীন। এই সাগরে তাদের অধিকৃত দ্বীপগুলোর কাছাকাছি তৎপরতা চালানোর কারণে দেশটি প্রায়ই যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের তীব্র ভাষায় আক্রমণ করে থাকে।

দক্ষিণ চীন সাগরের বেশ কয়েকটি মগ্ন শৈলশিরাকে কৃত্রিমভাবে দ্বীপে রূপান্তরিত করেছে চীন। ওই দ্বীপগুলোতে সামরিক স্থাপনা গড়ে তুলে বেইজিং এলাকাটির সামরিকায়ন করছে বলে অভিযোগ ওয়াশিংটনের। অতীতে এই নিয়ে চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে তীব্র বাদানুবাদ হয়েছে। ওই এলাকায় নিজেদের নির্মাণকাজকে আত্মরক্ষার জন্য প্রয়োজনীয় উল্লেখ করে তাদের নিয়ন্ত্রিত দ্বীপগুলোর কাছে যুদ্ধজাহাজ ও সামরিক বিমান পাঠিয়ে যুক্তরাষ্ট্রই ওই অঞ্চলে উত্তেজনার উস্কানি দিচ্ছে বলে অভিযোগ বেইজিংয়ের।

চীনের পাশাপাশি ভিয়েতনাম, ফিলিপিন্স, ব্রুনেই, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও তাইওয়ান দক্ষিণ চীন সাগরের বিভিন্ন অংশের মালিকানা দাবি করে আসছে।

সূত্র: রয়টার্স

Total View: 357

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter