শুক্রবার,  ৩রা জুলাই, ২০২০ ইং,  ১৯শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ,  রাত ৩:২০

আবারো ভেঙ্গেছে সাজনপুরের বেইলি সেতু, যান চলাচল বন্ধ

জুন ১৩, ২০২০ , ১৫:১৩

জান্নাতুল শাহনাজ রতনা
শরীয়তপুর-চাঁদপুর আঞ্চলিক সড়কের সাজনপুর বেইলি সেতু ভেঙ্গে ২০ ঘণ্টা যান চলাচল বন্ধ। বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টার দিকে সেতুর একাংশ ভেঙ্গে পরে, এতে চট্টগ্রামের সাথে দক্ষিণাঞ্চলের ২১ জেলার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। উভয় পাশে শত শত যানবাহন আটকা পড়েছে। সড়ক ও জনপথ বিভাগ মেরামতের কাজ শুরু করলেও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ব্যাহত হচ্ছে।

শরীয়তপুর সড়ক ও জনপথ বিভাগ সূত্র জানায়, শরীয়তপুর-চাঁদপুর আঞ্চলিক সড়কে পাঁচটি বেইলি সেতু রয়েছে। তার প্রতিটি সেতুই ঝুঁকিপূর্ণ। সড়ক ও জনপথ বিভাগ থেকে প্রতিনিয়ত মেরামত কাজ করে চালিয়ে রাখা হয়। বেইলি সেতুর প্রবেশমুখে সতর্কতামূলক সাইনবোর্ড টাঙানো রয়েছে। সেখানে নির্দেশনা রয়েছে তিন টনের অধিক যানবাহন চলাচল নিষিদ্ধ। কিন্তু নিষেধাজ্ঞা উপেক্ষা করে এসব সেতু দিয়ে ৪০-৪৫ টনের যানবাহনও চলাচল করছে। যার ফলে প্রতিনিয়ত সেতুগুলো ক্ষতিগ্রস্ত হয় এবং দুর্ঘটনার মুখে পড়ে।

বৃহস্পতিবার লোহার পাত বোঝাই ভারি যানবাহন যাওয়ায় ঝুঁকিপূর্ণ সাজনপুর বেইলি সেতুর একটি অংশ ভেঙ্গে পড়ে। এরপর থেকেই সড়ক ও জনপথ বিভাগ শ্রমিক কাজ চালিয়ে যাচ্ছে। তবে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে মেরামত কাজ ব্যাহত হচ্ছে। সড়কটি বন্ধ থাকায় যানজটের সৃষ্টি হয়েছে। ডামুড্যা হয়ে বিকল্প সড়ক ব্যবহারের জন্য চালকদের পরামর্শ দেয়া হয়েছে।

শরীয়তপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ সাজেদুর রহমান জানান, পাঁচটি ব্রিজই পুরনো এবং ঝুঁকিপূর্ণ। গেলো রমজান মাসে সেতুগুলো মেরামত শেষ হয়েছে। কিন্তু ভারি যানবাহন চলাচল করায় প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে।

তিনি জানান, সড়কের এই পাঁচটি বেইলি সেতু ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইম্প্রুভমেন্ট প্রজেক্ট এর আওতায় নির্মাণ করা হবে। ঠিকাদারি প্রতিষ্ঠান নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে। কিন্তু পারচেজ কমিটির সভায় অনুমোদন পেলেই সেতুগুলো নির্মাণের কাজ শুরু হবে।

Total View: 76

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter