মঙ্গলবার,  ১১ই মে, ২০২১ খ্রিস্টাব্দ,  ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ,  সকাল ৬:৩৬

আমরণ অনশনে যাচ্ছেন সেকায়েপ শিক্ষকরা

ফেব্রুয়ারি ৬, ২০১৯ , ২২:২৪

স্টাফ রিপোর্টার
বকেয়া বেতনসহ চাকরি স্থায়ীকরণ অথবা পরবর্তী প্রকল্পে স্থানান্তরের দাবিতে আগামীকাল বৃহষ্পতিবার (৭ ফেব্রুয়ারি) থেকে আমরণ অনশন যাওয়ার ঘোষণা দিয়েছেন সেকায়েপ প্রকল্পের অতিরিক্ত শ্রেণি শিক্ষকরা। জাতীয় প্রেস ক্লাবের সামনে আজ বুধবার চতুর্থ দিনের মতো তারা প্রতীকী অনশন কর্মসূচি পালন করেন। অবস্থান কর্মসূচি ও প্রতীকী অনশনে গত কয়েকদিন সরকারের পক্ষে কোনো সাড়া না পেয়ে আজ বুধবার আমরণ অনশন কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছেন তারা।

সন্ধ্যায় বাংলাদেশ অতিরিক্ত শ্রেণি শিক্ষক (এসিটি) অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মামুন হোসেন এ তথ্য জানিয়ে বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন কর্মসূচি পালন করব। বকেয়া বেতনসহ চাকরি স্থায়ীকরণ, অথবা পরবর্তী প্রকল্পে স্থানান্তরের দাবিতে রাজধানীতে শান্তিপূর্ণ আন্দোলন করা হচ্ছে।

আন্দোলনকারী শিক্ষক আনোয়ারুল ইসলাম বলেন, প্রায় ১৩ মাস ধরে তারা কোনো বেতন পাচ্ছেন না। নিরুপায় হয়েই আন্দোলনে নেমেছেন। তারা আশা করছেন সরকার তাদের দাবি মেনে নেবে।

সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্ট (সেকায়েপ) প্রকল্পভুক্ত হয়ে ৫ হাজার ২০০ অতিরিক্ত শ্রেণিশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছে ২০১৫ সাল থেকে। ২০১৭ সালের ডিসেম্বরে প্রকল্পের মেয়াদ শেষ। এর পর বেতন বন্ধ হয়ে যায় এই শিক্ষকদের। বিনা বেতনে পাঠদান করে যাচ্ছেন তারা। বেতন বন্ধ থাকায় মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। শিক্ষকদের অভিযোগ, এসিটি প্রকল্প শেষে পরবর্তী প্রকল্পে বা এমপিওভুক্তির মাধ্যমে স্থায়ীকরণের কথা থাকলেও এখন পর্যন্ত কোনো উদ্যোগ নেয়া হয়নি।

জানা গেছে, মাধ্যমিক শিক্ষার গুণগত মান উন্নত করতে সরকার দুর্গম অঞ্চলের ২ হাজার ১০০ শিক্ষা প্রতিষ্ঠানে গণিত, ইংরেজি ও বিজ্ঞান বিষয়ে ৫ হাজার ২০০ শিক্ষক নিয়োগ দেয়। তিন বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত ক্লাসের বাইরে কমপক্ষে ১৬-২০টি করে অতিরিক্ত ক্লাস নিয়েছেন এ অতিরিক্ত শ্রেণিশিক্ষকরা। এ ছাড়া তারা হোম ভিজিটের মাধ্যমে দুর্বল ও পিছিয়ে পড়া শিক্ষার্থীদের ক্লাসমুখী করেছেন। ফলে মাধ্যমিক স্তরে শিক্ষার্থীদের ঝরে পড়া কমেছে। যৌতুকপ্রথা ও বাল্যবিয়ে রোধে সচেতনতা বৃদ্ধিতেও ভূমিকা রেখেছেন এ শিক্ষকরা।

Total View: 500

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter