শুক্রবার,  ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ,  ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ,  রাত ১২:১৯

আর্থ কাপে ‍‍‘চ্যাম্পিয়ন্স অব দ্য আর্থ‍‍’ প্রধানমন্ত্রীকে পেলের চিঠি

এপ্রিল ৪, ২০১৯ , ২৩:৫১

আন্তর্জাতিক ডেক্স
কথায় বলে ‘রতনেই রতন চেনে’ আর তাই হয়তো বিশ্ব জলবায়ু রক্ষার মহারণে ‘চ্যাম্পিয়ন্স অব দ্য আর্থ’ খ্যাত বাংলাদেশের সফলতম প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতা চাইলেন বিশ্ব ফুটবলের চ্যাম্পিয়ন, কিংবদন্তী মহাতারকা, কালো মানিক পেলে।

বিশ্ব জলবায়ু রক্ষায় ২০১৫ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাতিসংঘের পরিবেশ বিষয়ক সর্বোচ্চ সম্মান ‘চ্যাম্পিয়ন্স অব দ্য আর্থ’ উপাধিতে ভূষিত করা হয়।

বিশ্ব জলবায়ু পরিবর্তন ইস্যুতে সারা বিশ্বে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ‘পেলে আর্থ কাপ’ নামে একটি ফুটবল টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা করছেন ব্রাজিলের কিংবদন্তী ফুটবলার পেলে। আর এ জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহায্য চেয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশ্ব জলবায়ু রক্ষায়, গণ সচেতনতা সৃষ্টি ও নানাবিদ কার্যক্রম গ্রহণে সাফল্য অর্জনকারী ‘একজন সত্যিকারের চ্যাম্পিয়ন’ অভিহিত করে আর্থ কাপ আয়োজনে তার প্রতি এই আহ্বান জানান বিশ্ব ফুটবলের জীবন্ত কিংবদন্তী, ‘কালো মানিক পেলে’।

● ২০১৫ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাতিসংঘের পরিবেশ বিষয়ক সর্বোচ্চ সম্মান ‘চ্যাম্পিয়ন্স অব দ্য আর্থ’ উপাধিতে ভূষিত করা হয় ●

বৃহস্পতিবার (৪ এপ্রিল) পেলে ফাউন্ডেশনের বিশেষ প্রতিনিধি সাইফুল আলম ভুঁইয়ার বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত সংবাদে বলা হয়, তার মাধ্যমে পেলের পক্ষ থেকে এই টুর্নামেন্ট সংক্রান্ত চিঠি এবং একটি ভিডিও বার্তা প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। সেখানেই তিনি তার ফুটবল টুর্নামেন্টের বিশেষ বোর্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে থাকার জন্য আহ্বান জানিয়েছেন।

জানা যায়, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব বন্ধ করার জন্য বিশ্বব্যাপী আন্দোলনে শেখ হাসিনার ‘‘শক্তিশালী নেতৃত্বের প্রশংসা করেন’’ এই ব্রাজিলিয়ান তারকা। তারমতে, জলবায়ু পরিবর্তনের প্রতি সচেতনতা সৃষ্টিতে বাংলাদেশ সর্বপ্রথম অগ্রসর হয় এবং এর প্রতিকূল প্রভাবগুলি হ্রাস করতে সাফল্যের সাথে নিজেরদের সামর্থ্য প্রমানে সফল হয় ।

কিংবদন্তী স্ট্রাইকার পেলে স্বীকার করেছেন যে, মাত্র ১০ বছরে টেকসই উন্নয়নের ক্ষেত্র সৃষ্টিতে বিশ্বের বহু দেশের জন্য বাংলাদেশ একটি মডেল হিসাবে আবির্ভূত হয়েছে এবং একে তিনি ‘একটি অসাধারণ অর্জন’ বলেও আখ্যায়িত করেন।

৭৮ বছর বয়সী নন্দিত এই ফুটবল জাদুকরের যে টুর্নামেন্টটি আয়োজনের পরিকল্পনা করছেন সেখানে তিনি সারাবিশ্বের ফুটবলারপ্রেমীদের সম্পৃক্ত করতে চাচ্ছেন। জলবায়ু পরিবর্তন ইস্যুতে সচেতনতা সৃষ্টির পাশাপাশি সারা বিশ্বে শান্তি ফেরাতে ফুটবলের স্পিরিটকে কাজে লাগানোই তার লক্ষ্য বলে জানানো হয়েছে। আর সে লক্ষ্য অর্জনে একজন শক্তিশালী সহযোদ্ধা হিসেবেই বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রতি এই সাহায্যের ডাক দিয়েছেন কালো মানিক।

তার পাঠানো এই বার্তায় তিনি স্বাধীনতা দিবস উপলক্ষে শেখ হাসিনা ও বাংলাদেশের জনগণকে ২৬ মার্চের (স্বাধীনতা ও জাতীয় দিবস) অভিনন্দনও জানিয়েছেন বলে সূত্রে জানা যায়। দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস

Total View: 355

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter