শনিবার,  ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ,  ৪ঠা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ,  দুপুর ২:২৬

ইয়াবা ব্যবসায়ীদের কাছে বদি জনপ্রিয় এবং ভালো মানুষ

জানুয়ারি ২৭, ২০১৯ , ২১:৪৪

কক্সবাজার থেকে জসিম উদ্দীন জিহাদ

দেশের সীমান্ত উপজেলা টেকনাফ হয়ে সারা দেশে মরণ নেশা ইয়াবার ব্যাপক বিস্তার ঘটেছে। যা এখন যুব সমাজ ও দেশের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। আর এ কারণে এখন মাদক নির্মূলে সরকারের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

এসব ইয়াবা কারবারিদের চিহ্নিত করে স্বরাষ্ট্রমন্ত্রণালয় ও বিভিন্ন গোয়েন্দা সংস্থা ইয়াবা কারবারি ও পৃষ্ঠপোষকদের তালিকা প্রকাশ করেছে। সূত্রমতে, সব ধরনের তালিকায় সাবেক সাংসদ বদির নাম শীর্ষস্থানে রয়েছে। এ কারণে তিনি সারা দেশে সবচেয়ে আলোচিত এবং সমালোচিত ব্যাক্তিদের একজন। সবার ধারণা এ কারণে তার দল আওয়ামী লীগ এবার একাদশ জাতীয় সাংসদ নির্বাচনে বদির স্ত্রীকে মনোয়ন দিয়ে-কৌশলে তাকে দূরে রেখেছেন। যদিও সাবেক এ সাংসদ বরাবরই এসব অভিযোগ স্বীকার করে আসেছে।

এতো আলোচনা-সমালোচনার পরও বদির নিজ এলাকা উখিয়া-টেকনাফের সাধারণ মানুষের কাছে রয়েছে ব্যাপক জনপ্রিয়তা। স্থানীয়রা বদিকে চোখ বন্ধ করে বিশ্বাস করেন এবং তার কথায় উঠবস করেন বলে জনশ্রুতি আছে সর্বত্র।

অনেকের ধারণা ছিলো ফের এমপি হতে না পারায় সাবেকদের মতই বদি আলোচনার বাইরে চলে যাবেন। তবে সব ধারণা ভুল প্রমাণ করে তিনি এখনো সারা দেশের আলোচিত ব্যাক্তিরদের শীর্ষে রয়েছেন। জানা গেছে, সাম্প্রতিক সময় ইয়াবা কারবারিদের আত্মসমর্পণের নির্দেশ ও আল্টিমেটাম দিয়ে ফের আলোচনায় আসেন বদি।

সাবেক এমপি বদির ডাকে ব্যাপক সাড়া দিয়েছে ইয়াবা রাজ্যখ্যাত টেকনাফের ইয়াবা ডনরা। এরই ধারাবাহিকতায় ৩০জন শীর্ষ ইয়াবা কারবারিসহ শতাধিক কারবারি আত্মসমর্পণের জন্য পুলিশের হেফাজত চলে গেছে বলে নিশ্চিত করেছে সংশ্লিষ্টা সূত্র। এদের মধ্যে বদির তিন ভাই ও উপজেলা চেয়ারম্যান পুত্রসহ বেশ কয়েকজন বদির গুরিত্বপূর্ণ ব্যাক্তি ও আত্মীয় রয়েছে বলে জানা গেছে।

সাম্প্রতিক সময় বদিকে নিয়ে একটি প্রশ্ন সাধারণদের জনমনে প্রকাশ্যে ও অপ্রকাশ্যে ঘুরপাক খাচ্ছে! তা হচ্ছে, উখিয়া-টেকনাফে ব্যাপক জনপ্রিয় বদি, ইয়াবা কারবারিদের মাঝে কেমন? কিভাবে বদিকে দেখেন ইয়াবা কারবারিরা? যাদের জন্য সাবেক এ সাংসদের আজ এত সমালোচিত! এ প্রশ্নের উত্তর খোঁজতে গিয়ে-এ ব্যাপারে অর্ধশতাধিক ইয়াবার সাথে জড়িত ও তালিকাভুক্ত এবং ইয়াবা মামলার আসামী হয়েছেন এমন ব্যাক্তিদের সাথে কথা হয়েছে এ প্রতিবেদকের।

তাদের সাথে কথা বলে জানা গেছে, অন্যদের মতো তাদের কাছেও আবদু রহমান বদি অনেক বেশি জনপ্রিয় এবং দেশের সবচেয়ে ভালো মানুষেরই একজন। সাবেক সাংসদ বদি ইয়াবা ব্যবসায়ীদের পৃষ্ঠপোষক কিনা ? এমন প্রশ্নের রয়েছে উদ্ভুত সব উত্তর ও প্রতিক্রিয়া। তবে অনেকেই সহজে স্বীকার করেছেন বদি চাইলে ইয়াবা কারবারিদের অনেক আগেই শেষ করে দিতে পারতেন।

নাম প্রকাশ না করার শর্তে তালিকাভুক্ত বেশ কয়েকজন ইয়াবা কারবারি জানান, আবদু রহমান বদি কোনভাবে ইয়াবার সাথে জড়িত নয়। তবে তিনি চাইলে সাংসদ থাকাকালীন ইয়াবার ব্যবসা সম্পূর্ণভাবে বন্ধ করতে পারতেন। তারা আরো জানান, বদি নিষ্ঠুর হলে হয়তবা তাদের অনেকের আজ ঠিকানা হতো মাঠির নিচে। তারা বলেন, বদি নিষ্ঠুর নয়, তিনি নিজ এলাকার মানুষ না খেয়ে মরুক, গরীব থাকুক, সেটা চান না বলে হয়তো কিছু মানুষ ভুল করলেও সহ্য করে চুপ থাকেন। কখনো অমানুষের মত আচরণ করেন না।

বিদেশে অবস্থানরত একজন শীর্ষ ইয়াবা কারবারি নাম প্রকাশ না করার শর্তে নিজেকে নির্দোষ দাবি করে বলেন, বদিকেও তার মত মিথ্যা অভিযোগে অভিযুক্ত করা হচ্ছে। তাই তিনি এ তালিকায় সবাইকে প্রকৃত ইয়াবা কারবারি মানেন না এবং বিশ্বাস করেন না। তার মতে অনেক নির্দোষ ব্যাক্তি আজ ইয়াবার মামলা মাথায় নিয়ে পালিয়ে বেড়াচ্ছেন। এ জন্য বদিকেও দোষলেন তিনি। তবে তিনিও নির্দ্বিধায় স্বীকার করলেন বদি চাইলে এমপি থাকাকালীন ইয়াবা ব্যবসা বন্ধ করা তেমন কোন ব্যাপার ছিলনা কিন্তু তা তিনি করেননি।

এছাড়া যে সকল ইয়াবা কারবারীদের কাছে সাবেক এমপি বদি সম্পর্কে জানতে চাওয়া হয়েছে, সবার কাছে বদি জনপ্রিয় ব্যক্তি এবং দেশ সেরা ভালো মানুষ। অপরদিকে চলমান আত্মসমর্পণ বিষয়ে আবদু রহমান বদির ভূমিকা এবং তার ডাকে সাড়া দেয়াকে অন্ধ বিশ্বাস হিসাবে দেখছেন তারা। তাদের দাবি বদি অনেক ভালো মানুষ, তাই তিনি কাউকে বিপদে ফেলবেন না বরং বিপদের হাত থেকে বাঁচাতে তিনি তাদের আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন। আর তারাও তার ডাকে সাড়া দিয়েছেন।

Total View: 292

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter