রবিবার,  ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ,  ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ,  সন্ধ্যা ৭:৪৩

উৎসবে মেতেছে বাঙালি, মঞ্চে বর্ষবরণের নানা আয়োজন

এপ্রিল ১৪, ২০১৯ , ১১:২৭

স্টাফ রিপোর্টার
আজ রোববার, পহেলা বৈশাখ। বাংলা সনের প্রথম দিবস। সূর্যোদয়ের সাথে সাথে শুরু হয়ে গেছে বর্ষবরণ। রাজধানীর মঞ্চে মঞ্চে চলছে বর্ষবরণের নানা আয়োজন।

রমনার বটমূলে সকাল সাড়ে ৮টা পর্যন্ত গানে গানে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করে ছায়ানট। ছায়ানটের এ আয়োজনের এবারকার আয়োজনের প্রতিপাদ্য ছিল ‘অনাচারের বিরুদ্ধে জাগ্রত হোক শুভবোধ’।

ওই দিকে চারুকলা অনুষদ প্রস্তুত ৩০তম মঙ্গল শোভাযাত্রার। সকাল ৯টায় চারুকলার দ্বিতীয় গেট থেকে বের হবে মঙ্গল শোভাযাত্রা।

একদিকে নুসরাতের মৃত্যুর শোক, অন্যদিকে মৌলবাদী জঙ্গি অপশক্তির অপতৎপরতাকে বিবেচনায় নিয়ে ‘নিরাপত্তাজনিত কারণে’ গত তিনবারের মতো এবারও বিকেল ৫টার মধ্যে বর্ষবরণের সব অনুষ্ঠান শেষ করার নির্দেশনা দিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এরই মাঝে দেশের আপামর জনগণের প্রত্যাশা- নতুন বছরে সব অমঙ্গলকে দূর করে বাংলাদেশে ছড়িয়ে পড়বে পূর্ণ শান্তির দ্যুতি।

রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা নববর্ষ উপলক্ষে দেয়া পৃথক বাণীতে দেশবাসী, প্রবাসী বাঙালিসহ সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, বাংলা নববর্ষ বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। এ উৎসব সর্বজনীন ও অসাম্প্রদায়িক। এর মধ্যে নিহিত রয়েছে বাঙালির আত্মপরিচয় এবং জাতিসত্তা বিকাশের শেকড়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বাঙালি জাতীয়তাবাদ ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সবাইকে ঐক্যবদ্ধভাবে দেশ ও জাতির কল্যাণে আত্মনিয়োগ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, নতুন বছরের প্রথম দিনে আমরা অতীতের গ্লানি ভুলে জীবনে এগিয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে আশায় বুক বাঁধি। দেনা-পাওনা চুকিয়ে নতুন করে শুরু হয় জীবনের জয়গান।

সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে বেরোবে মঙ্গল শোভাযাত্রা। এর এবারের প্রতিপাদ্য- ‘মস্তক তুলিতে দাও অনন্ত আকাশে’। যার মধ্য দিয়ে অস্থির সময়ে প্রেরণার ডাক দেবেন চারুকলার শিক্ষার্থীরা।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন সুরে সুরে হাজারো কণ্ঠে বর্ষবরণ করে নেয় চ্যানেল আই ও সুরের ধারা। ভোর সাড়ে ৫টায় শুরু হওয়া এ আয়োজন চলবে দুপুর ১২টা পর্যন্ত। ঋষিজ শিল্পীগোষ্ঠীর আয়োজনে শিশুপার্কের পাশে নারকেলবীথি চত্বরে চলছে বর্ষবরণের অনুষ্ঠান ‘জাগো নব আনন্দে’। অনুষ্ঠানটি উৎসর্গ করা হয়েছে মুক্তিযোদ্ধা ও সঙ্গীতশিল্পী আহমেদ ইমতিয়াজ বুলবুল এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী আনোয়ার হোসেনকে। গানে গানে নতুন বছরকে বরণের এ আয়োজনে সংবর্ধনা প্রদান করা হবে কণ্ঠশিল্পী তপন চৌধুরী এবং বাচিক শিল্পী ইকবাল খোরশেদ ও ঝর্ণা সরকারকে।

এ ছাড়া বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর, শিশু একাডেমি, বেঙ্গল ফাউন্ডেশন, জাতীয় প্রেস ক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, কেন্দ্রীয় কচি-কাঁচার মেলা, বেণুকা ললিতকলা কেন্দ্রসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করেছে। রাজধানীর পাঁচতারকা হোটেল প্যানপ্যাসিফিক সোনারগাঁও, র‌্যাডিসন ব্লু, ওয়েস্টিন, ঢাকা রিজেন্সি, কারি অ্যাসেন্টসহ হোটেল-রেস্টুরেন্টগুলোর উদ্যোগেও উদযাপিত হবে নতুন বছরের উৎসব। পহেলা বৈশাখ উদযাপন করবে ঢাকা ক্লাব, গুলশান ক্লাব ও উত্তরা ক্লাব।

Total View: 528

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter