শুক্রবার,  ৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ,  ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ,  রাত ১২:২২

ওজন কমাতে যেভাবে কাজে আসে লাল চাল

অক্টোবর ৫, ২০১৮ , ২০:১৬

শাহানাজ মুকুল
ডাল-তরকারি দিয়ে মাখিয়ে গরম গরম ভাত- শুনেই অনেকের মন ভরে যায়। কিন্তু ডায়াবেটিসের রোগীদের সেটাও খাওয়া মানা, তাদের তেল ছাড়া শুকনো পরোটা বা রুটি খেয়েই সন্তুষ্ট থাকতে হয়। যারা ডায়েট করছেন, তারাও ভাত থেকে থাকেন দূরে। কিন্তু ভাত খাওয়াটাকে এত ভয় পান কেন তারা?

সাদা চাল অর্থাৎ আমরা সাধারণত যে চালের ভাত খাই, তা মিলিং করার সময়ে ধানের অনেকটা অংশ চলে যায়। ধানের যেসব অংশ বাদ পড়ে যায়, সেগুলোতে প্রচুর ফাইবার এবং পুষ্টি থাকে। সাদা চালে শুধুই স্টার্চ ছাড়া তেমন কিছু থাকে না। মিলিং করার কারণে এতে থিয়ামিন (ভিটামিন বি ১) এবং অন্যান্য বি ভিটামিন বাদ পড়ে যায়। এসব কারণে সাদা চাল ডায়াবেটিসের কারণ হতে পারে।

এবার লাল চালের কথা বলা যাক। লাল চালে যে পুষ্টি বেশি, তা অস্বীকার করার কিছু নেই। লাল চালে ধানের অনেকটা অংশই থাকে। ফলে এতে ফাইবার, মিনারেল ও ভিটামিনের পরিমাণটাও বেশি। শুধু তাই নয়, এর স্বাদটাও সাধারণ সাদা চালের তুলনায় বেশি।

ডায়াবেটিস রোগীদের জন্য লাল চাল: অনেক গবেষণায় দেখা গেছে, লাল চালে ফাইটিক এসিড, ফাইবার এবং জরুরী পলিফেনল উপাদান রয়েছে। এগুলো ডায়াবেটিস রোগীদের ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এর গ্লাইসেমিক ইনডেক্স কম, অর্থাৎ তা খাওয়ার পর ডায়াবেটিস রোগীর সুগার খুব বেশি বাড়ে না। অন্যদিকে সাদা চালের গ্লাইসেমিক ইনডেক্স বেশি, এ কারণে তা ব্লাড সুগার চট করে বাড়িয়ে দেয় এবং শরীরে চর্বি জমার জন্যও তা দায়ী। ডায়াবেটিসের রোগীদের জন্য লাল চাল খাওয়ার কথা বলেন বিশেষজ্ঞরা। সুস্থ মানুষ লাল চালের ভাত খেলে ভবিষ্যতে ডায়াবেটিস হবার ঝুঁকিও কমে।

ওজন কমানোর জন্য লাল চাল: ম্যাঙ্গানিজ ও ফসফরাসের মতো খনিজ রয়েছে লাল চালে, যা কিনা শরীরের চর্বি কমাতে সাহায্য করে। তাছাড়া এতে ফাইবার অনেক বেশি থাকায় তা পেট ভরা রাখে বেশি সময়, ফলে খাওয়া কম হয়। ফাইবার পরিপাকতন্ত্র ভালো রাখার মাধ্যমেও ওজন কমাতে কাজে আসে।

সূত্র: এনডিটিভি

Total View: 836

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter