শুক্রবার,  ২৫শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ,  ১০ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ,  সকাল ১০:১৭

কক্সবাজারে জমকালো আয়োজনে পর্দা উঠছে বাণিজ্য মেলার

জানুয়ারি ১০, ২০১৯ , ২১:৩৩

কক্সবাজার থেকে মোঃ ওসমান গনি ইলি


জমকালো আয়োজনের মধ্য দিয়ে কক্সবাজারে শিল্প ও বাণিজ্য মেলার পর্দা উঠেছে।

১০ জানুয়ারী বৃহস্পতিবার সন্ধ্যায় কক্সবাজার সমুদ্র সৈকতের পাশে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম সংলগ্ন পর্যটন গলফ মাঠে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
কক্সবাজার চেম্বার অব কমার্স ইন্ডাষ্ট্রী, জেলা মুক্তিযোদ্ধা সংসদ এবং কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের যৌথ আয়োজনে এ মেলাটি উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন।

মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল এমপি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লেঃ কর্ণেল (অবঃ) ফোরকান আহমদ, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক এবং পৌর মেয়র মুজিবুর রহমান এবং মেলা পরিচালনা কমিটির চেয়ারম্যান মাসেদুল হক রাসেদ।

এবার মেলায় ঢোকার প্রধান ফটকটি নির্মিত হয়েছে রাজকীয় ফটকের আদলে। প্রতি বারের মতো এবারও মেলা রয়েছে বিভিন্ন ধরণের বিনোদনমূলক অনুষ্ঠান। এবার শিল্প ও বাণিজ্য মেলাকে একটি ব্যতিক্রমী মেলা হিসেবে প্রস্তুত করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে গান পরিবেশন করেছে দেশের বিখ্যাত শিল্পী শিমুল শীল, আঞ্চলিক গানের খ্যাতনামা শিল্পী মিম এবং জোনাকী।

মেলার আয়োজক কমিটি সূত্রে জানা গেছে, এবারের মেলায় শতাধিক স্টল থাকছে। ইতোমধ্যে শেষ হয়েছে ১শটি সাধারণ স্টল ও ২টি মুখরোচক ফুড স্টলের কাজ।

মেলায় অংশ নেয়া প্যাভিলিয়ন ও সাধারণ স্টলে প্রসিদ্ধ গার্মেন্টস, হোমটেক্স, ফেব্রিকস পণ্য, হস্তশিল্পজাত, পাটজাত, গৃহস্থালি ও উপহার সামগ্রী, চামড়া ও চামড়াজাত পণ্য, তৈজসপত্র, সিরামিক, প্লাস্টিক, পলিমার পণ্য, কসমেটিকস হারবাল ও প্রসাধনী সামগ্রী, খাদ্য ও খাদ্যজাত পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিকস সামগ্রী, ইমিটেশন ও জুয়েলারি ও ফার্নিচার এসব স্টল থাকবে।

এছাড়া শিশুদেরও বিনোদনের জন্য মেট্রো রেল, নৌকা দোলনা, নাগরদোলা, ওয়াটার স্পীড বোট, জাম্পিং বেলুন, ওয়াটার বল, ফাইভার ইলেকট্রিক চর্কি ও মিনি হাতি ঘোড়া।

মেলার অপর পার্শে মৃত্যু কূপ, যাদু প্রদর্শনী রয়েছে। মেলায় স্বনামধন্য দেশীয় ব্র্যান্ড প্রতিষ্ঠান কিয়াম, প্রাণ, আরএফএল, এসিআই ছাড়া দেশী-বিদেশী কার্পেট, জামদানি ও রাজশাহী সিল্ক শাড়ির প্যাভেলিয়নও রয়েছে। প্রতিদিন মেলা প্রাঙ্গণে খ্যাতনামা শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

শিল্প ও বাণিজ্য মেলা আয়োজক কমিটির কো-চেয়ারম্যান সাহেদ আলী সাহেদ সংলাপ ৭১. কমকে বলেন, এ মেলা চলবে ফেব্রুয়ারি পর্যন্ত। এবারের মেলাকে সফল করতে ইতোমধ্যই সব ধরণের প্রস্ততি নেয়া হয়েছে। মেলায় থাকবে ফায়ার ইউনিটি ও মেডিকেল টিম। ধূলো বালি কমাতে পুরো মাঠে ইট বিছানো হয়েছে। মেলার পরিবেশ পরিষ্কার রাখতে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

শিল্প ও বাণিজ্য মেলা আয়োজক কমিটির সদস্য সচিব সংলাপ ৭১. কমকে বলেন, কক্সবাজার শিল্প ও বাণিজ্য মেলায় সার্বক্ষণিক নিচ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে পোশাকধারী পুলিশ সদস্যদের পাশাপাশি সাদা পোশাকের গোয়েন্দা পুলিশ সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন। নিরাপত্তার স্বার্থে মেলাস্থলে সব ধরণের হকার ও ভিক্ষুক নিষিদ্ধ করা হয়েছে। ফুডকোটে অনিয়ম রুখতে বাধ্যতামূলক রাখতে হবে মূল্য তালিকা। এছাড়া, ইভটিজিং রোধে মেলায় পুলিশের বিশেষ টিম দায়িত্ব পালন করবে।

এছাড়া বাণিজ্য মেলায় দেশী ছাড়াও বিদেশি ক্রেতা ও পর্যটক অংশ নেবেন। এ জন্য যা কিছু করণীয় বাণিজ্য মেলা আয়োজক কমিটি সব করেছে।

নিরাপত্তার বিষয়ে কক্সবাজার সদর মডেল থানার ওসি ফরিদ উদ্দিন খন্দকার সংলাপ ৭১. কমকে বলেন, ইতোমধ্যে বাণিজ্য মেলাকে ঘিরে নিচ্ছিন্দ্র নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। পুরো মেলাটি থাকবে সিসি ক্যামরার আওতায়। এছাড়া মেলায় ইভটিজিং সহ যে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা রোধে থাকবে পুলিশের বিশেষ টিম।

Total View: 306

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter