বৃহস্পতিবার,  ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ,  ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ,  বিকাল ৩:৪৪

খুব শীঘ্রই আসছে জাতীয় ঐক্যের বৃহত্তর কর্মসূচী

অক্টোবর ৬, ২০১৮ , ১১:২৬

টি.এম গোলাম মোস্তফা
বৃহত্তর জাতীয় ঐক্য প্রক্রিয়া বেশ কিছু নতুন কৌশল নিয়ে মাঠে নামছে। রাজনৈতিক দলগুলো নিজেরা মানববন্ধন ও সভা-সমাবেশ করবে।সেই সঙ্গে নির্বাচনকালীন সরকার গঠনের পর সময়পযোগী কর্মসূচি নিয়ে মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছেন বৃহত্তর ঐক্য প্রক্রিয়ার নেতারা।

জানা গেছে বৃহত্তর জাতীয় ঐক্যে সমন্বয় সাধনে খুব দ্রুত গঠিত হবে লিঁয়াজো কমিটি।

বিএনপি ও যুক্তফ্রন্ট সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার রাতে সরকাবিরোধী কর্মসূচির বিষয়ে বিএনপির সঙ্গে সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের আলোচনার জন্য প্যানেল কমিটি করা হয়েছে।

এ প্যানেল কমিটিতে যুক্তফ্রন্টের পক্ষে আছেন জেএসডি সভাপতি আ স ম রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ও বিকল্পধারার মহাসচিব মেজর (অব) আবদুল মান্নান। বিএনপির পক্ষে আছেন, দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও ব্যারিস্টার মওদুদ আহমদ।

যুক্তফ্রন্ট সূত্রে জানা গেছে, আগামী দু-একদিনের মধ্যে যুক্তফ্রন্ট ও বিএনপির প্যানেল আলোচকদের বৈঠক হতে পারে। বৈঠকে ৫ দফা দাবি আদায়ে সরকারকে বাধ্য করতে জোটবদ্ধ আন্দোলন, কর্মসূচি নিয়ে আলোচনা হবে। বৃহত্তর ঐক্য প্রক্রিয়ার সমন্বয় সাধনে গঠন করা হবে লিয়াজোঁ কমিটি।

জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন চিকিৎসার জন্য থাইল্যান্ডে থেকে দেশে ফিরলেই বিএনপির সঙ্গে লিয়োজোঁ কমিটি চূড়ান্ত করা হবে।

বৃহত্তর ঐক্য প্রক্রিয়া গঠনে অন্যতম ভূমিকা পালনকারী গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ড. জাফরুল্লাহ চৌধুরী বলেন, খুব শিগগিরই বিএনপির সঙ্গে ঐক্য প্রক্রিয়ার নেতারা আনুষ্ঠানিকভাবে আলোচনা শুরু করবেন।

এর সঙ্গে সংসদ ভেঙে দেওয়া, বিচারিক ক্ষমতা দিয়ে সেনাবাহিনী মোতায়েন, ইভিএম বাতিল করার দাবির সঙ্গেও মিল রয়েছে। যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারা বলছেন, বিএনপি তালিকা প্রস্তুত করার আগেই বি চৌধুরী, ড. কামাল হোসেন, আ স ম রব, মাহমুদুর রহমান মান্নাসহ অনেকের পরামর্শ নিয়েছে। আলোচনা করেছে।

অন্যদিকে নিজেদের মধ্যে বৃহত্তর ঐক্য প্রক্রিয়ার আলোচনার পাশাপাশি তিন পক্ষ (বিএনপি, তিনদলীয় যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়া) আলাদাভাবে কর্মসূচি নিয়েও মাঠে থাকার সিদ্ধান্ত নিয়েছে।

এরই অংশ হিসেবে আগামীকাল রবিবার বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করবে। পাশাপাশি আগামী ২০ অক্টোবর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার ঘোষণা দিয়েছে যুক্তফ্রন্ট।

সম্প্রতি রাজধানীতে এক অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, বৃহত্তর ঐক্যের আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কারণ বিএনপির দাবিগুলো এখন সব রাজনৈতিক দলের দাবিতে পরিনত হয়েছে।

Total View: 627

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter