বৃহস্পতিবার,  ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ,  ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ,  দুপুর ২:৫৭

চিকিৎসার জন্য বিএসএমএমইউতে খা‌লেদা জিয়া

অক্টোবর ৬, ২০১৮ , ২১:৪৯

স্টাফ রিপোর্টার
হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী চি‌কিৎসার জন্য কারাবন্দী বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নেওয়া হয়েছে।

৬ অক্টোবর, শ‌নিবার বেলা ৩টা ৪১ মিনিটের দিকে খা‌লেদা জিয়া‌কে বহনকারী গাড়িটি বিএসএমএমইউ হাসপাতা‌লে পৌঁছায়।

বিকেল পৌনে পাঁচটায় সংবাদ সম্মেলনে বিএসএমএমইউয়ের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল অাবদুল্লাহ অাল হারুন জানান, খালেদা জিয়াকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। কেবিন ব্লকের ছয়তলায় ভিআইপি কেবিনে থাকবেন।

হাসপাতাল কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, খা‌লেদা জিয়া‌কে চি‌কিৎসা সেবা দি‌তে ‌বিএসএমএমইউ হাসপাতা‌লের কে‌বিন ব্ল‌কের কে‌বিন নম্বর ৬১১ ও ৬১২ প্রস্তুত রাখা হ‌য়ে‌ছে। এ ছাড়া কারাগারে ব্যবহৃত খালেদা জিয়ার জিনিসপত্রও নিয়ে আসা হয়েছে। এখন থেকে খালেদা জিয়া বিএসএমএমইউয়ে থাকবেন।

খালেদা জিয়া ৬১২ নম্বর কেবিন বরাদ্দ থাকলেও পাশের ৬১১ নম্বর কেবিনটিও বরাদ্দ করা হয়েছে। ওই কক্ষে তার সহকারী বা কারা নিরাপত্তারক্ষীরা থাকতে পারবেন। হাসপাতালের কেবিন ব্লকের ছয় তলার ৬১২ নম্বর কেবিনটি ডিলাক্স কেবিন হিসেবে পরিচিত। এসির ব্যবস্থা থাকা কেবিনটির ভেতরে দুটি খাট, টিভি ও অ্যাটাচড বাথরুম রয়েছে। রয়েছে সোফাসেট। এ ছাড়া রুমের ভেতরে কলিং বেল রয়েছে, যেন রোগী প্রয়োজন হলে নার্স বা অন্য কাউকে ডাকতে পারবেন।

গত ৮ ফেব্রুয়া‌রি জিয়া অরফা‌নেজ ট্রাস্ট দুর্নী‌তি মামলায় সাজাপ্রাপ্ত হ‌য়ে ঢাকার সা‌বেক কেন্দ্রীয় কারাগা‌রে ব‌ন্দী র‌য়ে‌ছেন খালেদা জিয়া। কারাগারে যাওয়ার পর গত এপ্রিল মাসে স্বাস্থ্য পরীক্ষার জন্য একবার তাকে বিএসএমএমইউতে নেওয়া হয়েছিল। তবে বিএনপির পক্ষ থেকে অসুস্থ খা‌লেদা জিয়া‌কে বি‌শেষা‌য়িত ইউনাইটেড হাসপাতালে স্থানান্তরের দাবি উঠলেও সরকারের পক্ষ থেকে বিএসএমএমইউতে নেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু বরাবারই বিএন‌পি ইউনাই‌টেড হাসপাতা‌লে চি‌কিৎসার কথা ব‌লে‌ আসছে।

৯ সেপ্টেম্বর ইউনাইটেড বা বিশেষায়িত হাসপাতালে চিকিৎসাসেবা দিতে নির্দেশনা চেয়ে খালেদা জিয়া রিট করেন। আবেদনে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার জন্য একটি বিশেষ বোর্ড গঠন করার নির্দেশনাসহ তার চিকিৎসা সংক্রান্ত যাবতীয় নথিপত্র দাখিলের নির্দেশনা চাওয়া হয়।

এর পর ১৫ সেপ্টেম্বর খালেদা জিয়ার চিকিৎসায় গঠিত পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড পুরান ঢাকায় নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে গিয়ে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করে।

৪ অক্টোবর হাইকোর্ট খালেদা জিয়াকে বিএসএমএমইউতে ভর্তির নির্দেশ দেয়। বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের বেঞ্চ দ্রুত ঢাকার বিএসএমএমইউতে খালেদাকে ভর্তি এবং তার চিকিৎসায় গঠিত পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড পুনর্গঠনের নির্দেশও দেয়। খালেদার চিকিৎসায় গত সেপ্টেম্বরে সরকার যে মেডিকেল বোর্ড গঠন করে দিয়েছিল, তার তিন সদস্যকে বাদ দিয়ে নতুন তিনজনকে সেখানে দায়িত্ব দিতে বলেছে আদালত।

মেডিকেল বোর্ডে বিএসএমএমইউর ইন্টারনাল মেডিসিন বিভাগের অধ্যাপক আবদুল জলিল চৌধুরী এবং ফিজিক্যাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক বদরুন্নেসা আহমেদ থাকবেন।

খালেদা জিয়ার প্রেস উইং সূত্র জানিয়েছে, অন্য চিকিৎসকদের মধ্যে থাকবেন রিউ‌মোটলজি বিভাগের অধ্যাপক ড. সৈয়দ আ‌তিকুল হক, কা‌র্ডিওল‌জি বিভাগের অধ্যাপক সজল ব্যানার্জী ও অ‌র্থো‌পে‌ডিক ড. নুরুল দত্ত।

হাসপাতালে বিএন‌পির‌ নেতা‌দের ম‌ধ্যে উপস্থিত ছিলেন দল‌টির মহাস‌চিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী ক‌মি‌টির সদস্য ব্যা‌রিস্টার মওদুদ আহমদ, ভাইস চেয়ারম্যান জয়নাল আ‌বেদীন, নিতাই রায় চৌধুরী, ডা. এ‌ জেড এম জা‌হিদ হো‌সেন, নির্বাহী ক‌মি‌টির সদস্য না‌জিম উ‌দ্দিন আলম, শায়রুল ক‌বির খান প্রমুখ।

Total View: 633

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter