সোমবার,  ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ,  ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,  ভোর ৫:৫৭

চোরাচালানীদের স্বর্ণ পাচারের নতুন রুট রাজশাহী সীমান্ত

ডিসেম্বর ১২, ২০১৭ , ১৬:১০

বিশেষ প্রতিনিধি টি.এম গোলাম মোস্তফা

রাজশাহীসহ সীমান্তবর্তী এলাকায় গড়ে উঠছে স্বর্ণ পাচারকারী চক্র। এই পাচারকারী চক্ররা সীমান্তবর্তী এলাকা দিয়ে স্বর্ণ পাচার করে ভারতে নিয়ে যাচ্ছে। এর কারণ হিসেবে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মনে করছেন, ভারতে স্বর্ণের মূল্য বেশি থাকায় বাংলাদেশ থেকে স্বর্ণ পাচার করে ভারতে নিয়ে যাচ্ছে।
এছাড়া ভারতে স্বর্ণ আমদানি করতে প্রচুর শুল্কমূল্য দিতে হয়। এইজন্য শুল্ক ফাঁকি ও অতিরিক্ত মুনাফার আশায় ভারতে বাংলাদেশ থেকে স্বর্ণ পাচার বেশি হচ্ছে।
আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মনে করছেন, বাংলাদেশে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন ইউরোপিয়ান দেশ থেকে যেসব স্বর্ণ প্রবেশ করে তার বেশিরভাগই ভারতে পাচার হয়ে যায়।
তবে এসব স্বর্ণ সরাসরি বর্ডার এলাকার চেকপোস্ট দিয়ে পাচার হয় না। সীমান্তবর্তী যেসব এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারি কম, সীমান্ত ঘেঁষে গড়ে ওঠা গ্রামসহ বিভিন্ন রুট ব্যবহার করে পাচারকারী। এসব স্বর্ণ তারা শরীরের সঙ্গে বেঁধে নেয়। মাদক ব্যবসায়ের সঙ্গে যে চক্র জড়িত তাদের অধিকাংশই স্বর্ণ পাচারকারী চক্রের সঙ্গেও জড়িত বলে মনে করছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। মাদকব্যবসায়ীরা ভারতে থেকে মাদক আনে। পাচার করে স্বর্ণ।
এ রকম দুইটি চালান ভারতে পাচারকালে আটক করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও বিজিবি। রাজশাহীর গোদাগাড়ী থেকে ১৫টি স্বর্ণের বার পাচারকারলে আটক করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। এছাড়ার যশোরের বেনাপোল সীমান্তে ১০টি স্বর্ণের বার আটক করে বিজিবি। সোমবার (১১ ডিসেম্বর) রাজশাহীর গোদাগাড়ী থেকে ১৫ স্বর্ণের বারসহ লিটন আলী নামে এক চোরাকারবারীকে আটক করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। চালানে থাকা ১৫ স্বর্ণের বারের মোট ওজন হবে ১৫০ ভরি। বাজারমূল্য প্রায় ৭০ লাখ টাকার মতো।
রাজশাহী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ লুৎফর রহমান জানান, লিটন ঢাকার গুলিস্তান থেকে স্বর্ণের বার নিয়ে গাবতলী থেকে রাজশাহীগামী দেশ ট্রাভেলসের একটি বাসে করে রাজশাহী আসে। বাস থেকে নেমে রাজশাহীর বাস কাউন্টার থেকে তন্ময় পরিবহনের একটি বাসে চাঁপাইনবাবগঞ্জে যাচ্ছিলো। সকাল ১০টার দিকে গোদাগাড়ীর সুলতানগঞ্জে তন্ময় পরিবহনের ওই বাসে তল্লাশি চালালে লিটনের কোমরে থাকা লাল কাপড় ও কসটেপ দিয়ে আটকানো ১৫ স্বর্ণের বার জব্দ করা হয়। লুৎফর রহমান জানান, লিটন একটি সিন্ডিকেটের হয়ে নিয়মিত স্বর্ণ ভারতে পাচার করে আসছে।
লুৎফর রহমান আরো জানান, তাদের কাছে প্রথমে তথ্য ছিলো ভারত থেকে একটি মাদকের চালান আসছে। এই জন্য তারা ভোর থেকে ওই এলাকায় চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালাচ্ছিলেন। সকাল সাতটার দিকে তারা অপর একটি বাস তল্লাশি করে একশ গ্রাম হেরোইনসহ নাসিমা বেগম নামের এক মাদক ব্যবসায়ীকে আটকও করে। এরপর ১০টার দিকে আরেকটি বাসে তল্লাশি চালিয়ে লিটনকে স্বর্ণের বারসহ আটক করে। তারা মাদকের চালান ধরতে গিয়ে স্বর্ণের বার জব্দ করেন বলে জানান লুৎফর রহমান।
তবে একটি সূত্র জানিয়েছেন, লিটন প্রধানত স্বর্ণ বহনকারী হিসেবে কাজ করতো। তার ওপর দায়িত্ব ছিলো ঢাকা থেকে স্বর্ণ নিয়ে চাঁপাইনবাবগঞ্জ পৌঁছে দেয়া। এইজন্য সে ১০ হাজার টাকা পেত। তার এই দায়িত্ব দিয়েছিলো সিরাজগঞ্জের মাড়োয়ারী পট্টির স্বর্ণ ব্যবসায়ী বিধান। লিটনের বাড়িও সিরাজগঞ্জের জানপুর গ্রামে।
রাজশাহী কাস্টমস কমিশনারের কার্যালয়ের অতিরিক্ত কাস্টমস কমিশনার আতিকুর রহমান জানান, ভারতে স্বর্ণ আমদানি করতে গেলে অতিরিক্ত শুল্ক দিতে হয়। এছাড়া ভারতে স্বর্ণের দাম বেশি হওয়ায় অনেক স্বর্ণ ব্যবসায়ীই বাংলাদেশ থেকে ভারতের সীমান্তবর্তী এলাকা দিয়ে স্বর্ণ ভারতে নিয়ে যায়। শুল্ক ফাঁকি দিতে অনেকেই সীমান্তবর্তী এলাকা দিয়ে স্বর্ণ পাচার করে। তবে তারা চেকপোস্ট ছাড়া অপেক্ষাকৃত কম নজরদারিপূর্ণ এলাকা বেছে নেয় বলে ধারণা তার।
স্বর্ণ চোরাচালানের ঘটনায় রাজশাহীর গোদাগাড়ী থানায় একটি চোরাচালানের ওপর সোমবার রাতে মামলা হয়েছে। তারা এই বিষয়ে এখন তদন্ত করবে। গোদাগাড়ী থানার ওসি হিপজুর আলম মুন্সি জানান, স্বর্ণ জব্দের ঘটনায় মামলা হয়েছে। আমরা এখন স্বর্ণ বার, কোথা থেকে আসছিলো, স্বর্ণ চোরাচালানের সঙ্গে আরো কারা যুক্ত আছে- এই বিষয়গুলো প্রাধান্য দিয়ে তদন্ত করা হবে। যেহেতু গোদাগাড়ীতে এ ধরনের ঘটনা এই প্রথম তাই ধারণা করছি, স্বর্ণ চোরাচালানের সঙ্গে এ অঞ্চলে একটি চক্র গড়ে উঠতে পারে।

Total View: 1455

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter