শুক্রবার,  ২২শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ,  ৮ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ,  দুপুর ১২:১১

জাতীয় গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি চাই: বিএমএসএফ

এপ্রিল ১০, ২০১৮ , ১৬:৪৮

ঢাকা প্রতিনিধি
জাতীয় গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবীতে মঙ্গলবার প্রধানমন্ত্রীর নিকট সারাদেশের সাংবাদিকরা স্মারকলিপি পাঠিয়েছে। বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের (বিএমএসএফ) ঢাকাসহ বিভিন্ন জেলা ও উপজেলা শাখার নেতৃবৃন্দ জাতীয় গণমাধ্যম সপ্তাহের (১ থেকে ৭মে) রাষ্ট্রীয় স্বীকৃতির দাবি জানিয়ে প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি পাঠানো হয়। কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে বিএমএসএফ’র ঢাকা জেলা কমিটির আয়োজনে মঙ্গলবার দুপুর সাড়ে ১ টায় ঢাকা জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান স্মারকলিপি গ্রহন করেন। এ সময় বিএমএসএফ’র কেন্দ্রীয় কমিটির সভাপতি শহীদুল ইসলাম পাইলট, সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর, আইন উপদেষ্টা এ্যাড: কাওসার হোসাইন, কেন্দ্রীয় সদস্য ইঞ্জি: কামাল হোসেন, ঢাকা জেলা কমিটির উপদেষ্টা কলিম এম জায়েদী, যুগ্ম-আহবায়ক উজ্জ্বল ভুঁইয়া, সদস্য ইভা খন্দকার প্রমূখ উপস্থিত ছিলেন।
বিএমএসএফ’র পক্ষ থেকে বলা হয়, দেশে বিভিন্ন পেশাজীবিদের জন্য পৃথক পৃথক দিবস ও সপ্তাহ রয়েছে। কিন্তু দূর্ভাগ্য একমাত্র সাংবাদিকদের স্বতন্ত্র কোন দিবস নেই এবং সপ্তাহ রাষ্ট্রীয়ভাবে পালিত হয়না। স্বাধীনতার ৪৭ বছর পেরিয়ে গেলেও সাংবাদিকদের জন্য পৃথক কোন দিবস কিংবা সপ্তাহ রাষ্ট্রীয় ভাবে পালিত না হওয়ায় তাদের দাবীগুলো কোথাও উত্থাপন করতে পারেনি। ফলে সাংবাদিকদের দাবীগুলো আজও বাস্তবায়ন হয়নি। গত ২০১৭ সাল ১ থেকে ৭ মে বিএমএসএফ’র আয়োজনে দেশে প্রথম জাতীয় গণমাধ্যম সপ্তাহ ২০১৭ উদযাপিত হয় এবং ৭ই মে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশের মাধ্যমে সাংবাদিক নেতৃবৃন্দ সপ্তাহটিকে রাষ্ট্রীয় স্বীকৃতির দাবী তোলেন। পরবর্তীতে দুই দফায় মাননীয় প্রধানমন্ত্রীর নিকট সারাদেশ থেকে স্মারকলিপি প্রদান করা হয়। কিন্তু সরকার জাতীয় গণমাধ্যম সপ্তাহকে আজো রাষ্ট্রীয় স্বীকৃতি দেয়নি। সাংবাদিকদের ১৪ দফা দাবী আদায়ের লক্ষ্যে জাতীয় গণমাধ্যম সপ্তাহের শেষদিন গতবছরের ন্যায় আগামি ৭ই মে ঢাকায় জাতীয় সমাবেশেরও ঘোষণা দেয় সংগঠনটি।
সংগঠনের পক্ষ থেকে বলা হয়; দেশের সাংবাদিক ও গণমাধ্যম অঙ্গন আজও অরক্ষিত। এই অরক্ষিত গণমাধ্যম অঙ্গনকে ঢেলে সাজাতে সরকারের এখনি উদ্যোগ জরুরী। বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম দীর্ঘদিন ধরে বার কাউন্সিলের আদলে প্রেস কাউন্সিলকে ঢেলে সাজাতে তাগাদা দিয়ে আসছিল। কিন্তু একটি কুচক্রীমহল দেশের সাংবাদিক অঙ্গনকে দাবিয়ে রাখতে সরকারকে ভুল বুঝিয়ে সেই তিমিরে রাখার অপচেষ্টা চালাচ্ছে। ফলে সরকার সাংবাদিকদের জন্য ওয়েজবোর্ড অনুমোদন করলেও মফস্বল জেলা/উপজেলাগুলোতে তার কিছুই পৌঁছেনা।

জাতীয় গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবীতে ঢাকাসহ একযোগে বাংলাদেশের বিভিন্ন জেলা উপজেলা থেকে জেলা প্রশাসক, তথ্য অফিসার ও উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট পাঠানো হয়।

Total View: 1082

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter