বুধবার,  ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ,  ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ,  সন্ধ্যা ৭:৫২

জাতীয় নির্বাচনে প্রথম ভোট দেয়ার অপেক্ষায় বিলুপ্ত ছিটমহলবাসী

ডিসেম্বর ১৯, ২০১৮ , ২০:৪২

স্টাফ রিপোর্টার
দীর্ঘ ৬৮ বছর পর স্বাধীন বাংলাদেশের নাগরিকত্ব পেয়ে এই প্রথম জাতীয় সংসদ নির্বাচনে ভোট দেয়ার জন্য অধীর অপেক্ষায় রয়েছে সাবেক ছিটমহল বাসিন্দারা।

দেশের বৃহত্তম ছিটমহল দাসিয়ারছড়ার মানুষ ভোট দেওয়ার অধিকার পেয়ে এবং তা প্রয়োগের জন্য উল্লাস প্রকাশ করছে। তারা নির্বাচিত প্রার্থীদের কাছে ছিটমহলের উন্নয়ন এবং মাদকদ্রব্য নির্মূলে ভূমিকা রাখারও দাবি জানিয়েছেন।

বাংলাদেশে বিলুপ্ত ১১১টি ছিটমহলের মধ্যে লালমনিরহাটে ৫৯টি, পঞ্চগড়ে ৩৬টি, নীলফামারীতে ৪টি এবং কুড়িগ্রামে ১২টি ছিটমহল রয়েছে। এরমধ্যে ফুলবাড়ি উপজেলার কাটাতারের মাত্র পাঁচ কিলোমিটার অভ্যন্তরে বড় ছিটমহল দাসিয়ারছড়া। এর আয়তন এক হাজার ৯৪৩ একর এবং লোকসংখ্যা সাত হাজার ৬৭২ জন। ভোটার রয়েছে তিন হাজার ১৭২ জন।

দাসিয়ারছড়াবাসীকে উপজেলার ৩টি ইউনিয়নের সঙ্গে সম্পৃক্ত করা হয়। ইউনিয়নগুলো হচ্ছে ফুলবাড়ি সদর, ভাঙ্গামোড় এবং কাশিপুর। দাসিয়ারছড়া মানুষ সংসদীয় কুড়িগ্রাম-২ আসনের ভোটার হয়েছেন। এই আসনটি কুড়িগ্রাম সদর, রাজারহাট ও ফুলবাড়ী উপজেলা নিয়ে গঠিত। সদর উপলোয় মোট ভোটার দুই লাখ ২৪ হাজার ৫৪৪ জনের মধ্যে নারী এক লাখ ১৩ হাজার ১২৭ জন, পুরুষ এক লাখ ১১ হাজার ৪১৭ জন। রাজারহাটে ভোটার এক লাখ ৪২ হাজার ৩২৩ জনের মধ্যে নারী ৭২ হাজার ৩৮৮জন, পুরুষ ৬৯ হাজার ৯৩৫ জন এবং ফুলবাড়িতে এক লাখ ২৬ হাজার ৩৬৮ জনের মধ্যে নারী ৬৪ হাজার ৯৯জন, পুরুষ ৬২ হাজার ২৬৯জন।

পরিচয়হীন থাকায় দীর্ঘদিন নাগরিকত্ব ছিল না এই ছিটবাসীর। বাংলাদেশ-ভারতের যৌথ স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়ন হওয়ায় ২০১৫ সালের ৩১ জুলাই মধ্যরাতে ছিটমহল বিনিময়ের সাথে সাথে অবসান ঘটে পরিচয়হীন জীবনের।

জীবনের শেষ সময়ে এসে প্রথমবারের মতো সংসদ নির্বাচনে ভোট প্রদানে অধীর আগ্রহে এসব ছিটবাসীর প্রবীণরা। বয়স্কদের পাশাপাশি নতুন ভোটারদের মাঝেও ভোট উৎসব বিরাজ করছে। তাদের সবার চাওয়া সবাই যেন অবাধ ও সুষ্ঠুভাবে ভোট দিতে পারেন।

২০১১সালের হিসাব অনুযায়ী ১১১টি ছিটমহলে জনসংখ্যা রয়েছে ৩৭ হাজার ৩৬৯ জন। এর মধ্যে ভোটার পরিসংখ্যান রিপোর্ট অনুযায়ী মোট জনসংখ্যার ৬০% মানুষ ভোটার।

ছিটমহল আন্দোলনের সাবেক নেতা গোলাম মোস্তফা বলেন, ‘বিলুপ্ত ছিটমহলবাসী এই প্রথমবারের মতো জাতীয় সংসদ নির্বাচনে তাদের নাগরিক অধিকার ভোট দেওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। সুষ্ঠু, শান্তিপূর্ণ ও অবাধে ভোটের প্রত্যাশা করছেন বিলুপ্ত ছিটমহলবাসী।’

রিটার্নিং কর্মকর্তা ও কুড়িগ্রাম জেলা প্রশাসক সুলতানা পারভীন জানান, ছিটবাসীসহ সব ভোটারদের অবাধে ভোট প্রদানে কাজ করে যাচ্ছে আইন-শৃংখলাবাহিনী। অবাধ-শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে ইতোমধ্যে প্রস্তুতি নিয়ে রেখেছে প্রশাসন।

Total View: 366

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter