মঙ্গলবার,  ১১ই মে, ২০২১ খ্রিস্টাব্দ,  ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ,  রাত ১০:৪৪

ঢাকা উত্তরে সিটি কর্পোরেশন নির্বাচনে প্রার্থী চূড়ান্তের পথে বিএনপি

জানুয়ারি ৯, ২০১৮ , ১৯:৫০

বিশেষ প্রতিনিধি টি.এম গোলাম মোস্তফা
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপনির্বাচনে অংশ নিতে প্রস্তুতি নিচ্ছে বিএনপি। পাশাপাশি এর মধ্য দিয়ে নির্বাচন কমিশনের গতিবিধিও পর্যবেক্ষণ করতে চায় দলটি। তাই মেয়র পদপ্রার্থী বাছাইয়ের ক্ষেত্রেও খুব সতর্ক নেতারা।
ঢাকা উত্তর সিটি করপোরেশন উপ-নির্বাচনে বিএনপির প্রার্থী কে হবেন তা এখনো চূড়ান্ত করা হয়নি। আগামী ১৩ জানুয়ারী শনিবার প্রার্থী চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মঙ্গলবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তিনি এ কথা জানান।
তবে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক জ্যেষ্ঠ নেতা জানান, রাজনৈতিক পরিবেশের কারণে নতুন চিন্তা-ভাবনা থাকলেও এবারের নির্বাচনে তাবিথ আউয়ালের সম্ভাবনাই বেশি। তাছাড়া বিএনপির নীতিনির্ধারণী মহল এবারের সিটি নির্বাচনে হার-জিত দুটোতেই লাভ দেখছেন।
নেতারা মনে করছেন, সুষ্ঠু নির্বাচন হলে সব সিটিতেই বিপুল ভোটে জিতবে বিএনপি। এ বিজয়কে সামনে রেখেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশ-বিদেশে জনমত তৈরির সুযোগ হবে। অন্যদিকে ভোট ডাকাতির মাধ্যমে বিএনপির বিজয় ছিনিয়ে নেওয়া হলে নির্বাচন কমিশনের নিরপেক্ষতা-সক্ষমতা নিয়ে নিয়ে প্রশ্ন এবং আন্দোলনের ইস্যু তৈরি করা যাবে।
এ বিষয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘ঢাকা উত্তর সিটি নির্বাচনে প্রার্থী তো তাবিথ আউয়াল আছেই। পরিবর্তন হবে কি না, এটা দল ও জোট সিদ্ধান্ত নেবে। তবে আমি বলব, যেহেতু গত নির্বাচনে তাবিথ আউয়াল অংশ নিয়েছে, সেহেতু নতুন করে প্রার্থীর চেয়ে সে (তাবিথ আউয়াল) ভালো করবে।’
গত নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী ছিলেন আবদুল আউয়াল মিন্টু। তবে আইনি জটিলতা থাকায় পরবর্তীতে তার ছেলে তাবিথ আউয়ালকে প্রার্থী হিসেবে চূড়ান্ত করা হয়।
উত্তর সিটি নির্বাচনের মেয়র প্রার্থী হিসেবে তাবিথ আউয়াল ছাড়াও সাবেক মন্ত্রী মেজর (অব.) কামরুল ইসলামের নামও শোনা যাচ্ছে। দলটির নীতি নির্ধারকদের কেউ কেউ তার পক্ষে নাম প্রস্তাব করবেন বলেও আভাস রয়েছে।
গত ১ ডিসেম্বর ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হকের মৃত্যুতে ওই পদটি শূন্য হয়েছে। এরই মধ্যে আজ তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ দিন ১৮ জানুয়ারি, যাচাই-বাছাই ২১ ও ২২ জানুয়ারি ও মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৬ ফেব্রুয়ারি। নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন মো. আবুল কাশেম।

Total View: 1204

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter