শুক্রবার,  ১৪ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ,  ৩০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ,  রাত ১:৪০

দিনাজপুরে দেশের প্রথম লোহার খনির সন্ধান লাভ

জুন ২০, ২০১৯ , ০১:৪৫

স্টাফ রিপোর্টার
দিনাজপুরে হাকিমপুর উপজেলায় বাংলাদেশ ভূতাত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি) লোহার আকরিকের (ম্যাগনেটাইট) খনি পেয়েছে। দুই মাস ধরে কূপ খনন এবং অধিকতর পরীক্ষা-নিরীক্ষা করার পর জিএসবির কর্মকর্তারা গতকাল এ তথ্য নিশ্চিত করেন। বাসস।

জিএসবির উপ-পরিচালক মোহাম্মদ মাসুম জানান, কূপ খনন করে ভূগর্ভের এক হাজার ৩শ ৩০ ফুট নীচে প্রায় ৪শ ফুট পুরুত্বের লোহার আকরিকের একটি স্তর পাওয়া গেছে। বাংলাদেশে এ ধরনের এই আবিষ্কার প্রথম।

খনন কাজে নিয়োজিতরা জানান, বিশ্বের যে কয়েকটি দেশে লোহার খনি আবিষ্কার হয়েছে, সেসব খনির লোহার মান ৫০ শতাংশের নীচে। আর বাংলাদেশের এই খনিতে লোহার পারসেন্ট ৬০ শতাংশের উপরে। ভূতাত্বিক জরিপ অধিদপ্তরের নিজস্ব ল্যাব ও জয়পুরহাট বিসিএসআইআর পরীক্ষাগারে পরীক্ষা শেষে এ তথ্য পাওয়া গেছে। দেশে লোহার খনি আবিষ্কার এই প্রথম। যার ব্যপ্তি ৬ থেকে ১০ স্কয়ার কিলোমিটারের মধ্যে হতে পারে। সেখানে কপার, নিকেল এবং ক্রোমিয়ামেরও উপস্থিতি রয়েছে।

এর আগে ভূতাত্বিক জরিপ অধিদপ্তর ২০১৩ সালে ওই গ্রামের ২ কিলোমিটার পূর্বে মুশিদপুর এলাকায় কুপ খনন করে খনিজ পদার্থের সন্ধান পেয়েছিল। সে গবেষণার সূত্র ধরে চলতি বছরের এপ্রিল থেকে হাকিমপুর উপজেলার ইসবপুর গ্রামে কূপ খনন শুরু হয়। ১ হাজার ৩শ ৮০ থেকে ১ হাজার ৭শ ৫০ ফুট গভীরতা পর্যন্ত খননকালে সেখানে আশার আলো দেখা যায়। দীর্ঘ চেষ্টার পর এক হাজার ৭শ ৫০ ফুট গভীরে খনন করে লোহার খনির সন্ধান মিলে। সেখানে প্রায় ৪শ ফুট পুরুত্বের লোহার আকরিকের এই স্তরটি পাওয়া যায় বলে জিএসবি কর্মকর্তারা জানান।

Total View: 399

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter