বুধবার,  ২১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ,  ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ,  রাত ৯:৪৫

নতুন বছরকে বরণে চলছে প্রস্তুতি

এপ্রিল ৩, ২০১৮ , ২২:৩৪

মিতালী শিকদার
দেখতে দেখতে চলে যাচ্ছে জীবন থেকে আরও একটি বছর। আর মাত্র কয়েকদিন পরই বাংলা নতুন বছর শুরু হবে। পুরাতন বছরের গ্লানি মুছে নতুন বছরের নতুন দিনকে ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে বরণ করে নেওয়া হয়।

বাংলার চিরন্তন লোকসংস্কৃতির বৈচিত্র্যময় এই আয়োজনে ঐতিহ্যের ধারা ধরে রাখতে দেশজুড়ে চলছে প্রস্তুতি। বাংলা নববর্ষ মানেই বাঙালির কাছে ভিন্নরকম এক আবেদনের উপলক্ষ। বাংলা বছরের শুরুর এই দিনটিতে বাঙালি মেতে ওঠে নিজস্ব উৎসবের আয়োজনে। ধর্ম, বর্ণ আর শ্রেণীবিহীন এই উৎসবকে ঘিরে প্রস্তুতিটাও তাই চলে ব্যাপক আকারে।

বৈশাখকে বরণ করে নিতে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে বের হয় মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রাকে সফলের প্রস্তুতি নিতেই চারুকলায় এখন চলছে মহাযজ্ঞ। নবীন-প্রবীণ শিক্ষার্থীরা দিনরাত পরিশ্রম করছেন।

চারুকলায় এখন চলছে উৎসব উৎসব রব। এখানে কেউ জলরঙে ছবি আঁকছেন, কেউ সরায় ফুটিয়ে তুলছেন বাহারি দৃশ্য, আবার কেউ মুখোশ তৈরি করছেন। কেউ কেউ এসব সাজানোর প্রতিযোগিতায় নেমেছেন। দেয়ালে ঝুলিয়ে রাখা এসব শিল্পকর্ম বিক্রির কাজ করছেন কেউ কেউ। শোভাযাত্রাকে বৈচিত্র্যময় করে তুলতে প্রতিবছরের মতো এবারও থাকছে রাজা-রানির মুখোশ, বানর, পাখিসহ বিভিন্ন জীবজন্তুর লোকজ অবকাঠামো।

সরাচিত্র, খেলনা, পুতুল, মা ও শিশু, বাঘ, হরিণ, মাছ, মাছের ঝাঁক, মুখোশ, হাত পাখা, শখের হাঁড়ি, বিড়াল, লক্ষ্মী পেঁচাসহ আরও নানা ধরনের শিল্পকর্ম থাকছে। সারা বিশ্বের বাঙালির কাছে হাজার হাজার বছরের পুরনো গৌরবোজ্জল বাংলা সংস্কৃতি তুলে ধরার প্রত্যয়ে প্রতিদিন চারুকলার শিক্ষার্থীরা এখন দিনরাত পরিশ্রম করছেন।

এ ছাড়াও নতুন বছরকে বরণে বর্ণিল শোভাযাত্রা, ফেস্টুন, রং-তুলির আঁচড়ে নকশাসহ বিভিন্ন কাজে ব্যস্ত সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলোও। তারাও করছেন বিভিন্ন লোকজ পণ্য তৈরির কাজ।

Total View: 962

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter