বুধবার,  ২৩শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ,  ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ,  বিকাল ৪:১৫

নির্বাচন সুষ্ঠু করা নতুন আইজিপির একটি বড় চ্যালেঞ্জ —-বিদায়ী আইজিপি

জানুয়ারি ২৬, ২০১৮ , ১৭:১৭

বিশেষ প্রতিনিধি টি.এম গোলাম মোস্তফা
পুলিশের বিদায়ী মহাপরিদর্শক (আইজিপি) এ.কে.এম শহীদুল হক বলেছেন, আইন শৃঙ্খলা পরিস্থিতি ঠিক রেখে জাতীয় নির্বাচন সুষ্ঠু ও সফল ভাবে সম্পন্ন করা নতুন আইজিপি জাবেদ পাটোয়ারীর একটা বড় চ্যালেঞ্জ।

২৬ জানুয়ারি শুক্রবার রাজধানীর মিরপুরে শহীদ পুলিশ স্মৃতি কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সাংবাদিকদের এ কথা বলেন শহীদুল হক।

বিদায়ী আইজিপি বলেন, ‘তার জন্য (জাবেদ পাটোয়ারী) সবচেয়ে বড় চ্যালেঞ্জ, এটা নির্বাচনের বছর। তবে আমি মনে করি, নতুন আইজিপি আমার ব্যাচমেট। তিনি ৩২ বছর চাকরি করেছেন, তার অনেক অভিজ্ঞতা আছে। আমি আশা করব, আমরা যে গণমুখী পুলিশিং ব্যবস্থাটা চালু করেছি, তিনি সেটা অব্যাহত রাখবেন।

‘আমরা সব সময় বিশ্বাস করেছি, পুলিশ জনগণের বন্ধু, ভুক্তভোগীর শেষ আশ্রয়স্থল। জনগণের সঙ্গে সেতুবন্ধন করে আমরা কাজ করেছি। কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে জনবান্ধব, জবাবদিহিতামূলক পুলিশিং ব্যবস্থা চালু করেছি। এ প্রক্রিয়া অব্যাহত থাকবে বলে আশা করি। প্রধানমন্ত্রী আস্থা রেখে আমাকে পুলিশ প্রধান করেছিলেন। আমি প্রধানমন্ত্রীর আস্থার প্রতি পূর্ণ সমর্থন রেখে সব ধরনের চেষ্টা করেছি। পুলিশের সক্ষমতা বৃদ্ধি ও কল্যাণে অনেক কাজ করেছি।

জঙ্গিবাদের উত্থান ও দমন প্রসঙ্গে শহীদুল হক বলেন, ‘হলি আর্টিজানে জঙ্গি হামলার পরবর্তী সময়ে জঙ্গিবাদের যে উত্থান হয়েছিল, তা আমরা কীভাবে দমন করেছি, জনগণই সেটা মূল্যায়ন করবে। তবে এটা শত ভাগ নির্মূল করতে পারিনি। জঙ্গিবাদ নির্মূল করার চ্যালেঞ্জটা থেকেই গেল।

পুলিশে রাজনৈতিক হস্তক্ষেপের বিষয়ে আইজিপি বলেন, ‘পুলিশের ওপর মাঠ পর্যায়ে রাজনৈতিক হস্তোক্ষেপের চেষ্টা হয়। যারা রাজনীতি করেন, তারা জনকল্যাণেই কাজ করেন। সুতরাং জনকল্যাণে কোনো হস্তক্ষেপ হলে আপত্তি নেই। তবে পুলিশ কারো ব্যক্তিগত ভাবে ব্যবহৃত হবে না। কারণ আমরা যাই করি, আইন মেনে করি।

বিএনপি’র চেয়ারপারসন খালেদা জিয়ার রায় নিয়ে কোনো ধরণের সহিংসতার আশঙ্কা রয়েছে কি না জানতে চাইলে আইজিপি বলেন, ‘আদালত কোনো দলের পক্ষে-বিপক্ষে রায় দেন না। এতো দিনের প্রাপ্ত তথ্য-প্রমাণের ভিত্তিতে রায় দেয়া হবে।

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে জাবেদ পাটোয়ারীকে নতুন আইজিপি হিসেবে ঘোষণা দেয়া হয়েছে। তিনি ৩১ জানুয়ারি দায়িত্ব নেবেন।

Total View: 1047

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter