বুধবার,  ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ,  ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ,  সকাল ৬:০৩

পদ্মা সেতুতে বসলো প্রথম রোডওয়ে স্ল্যাব

মার্চ ২০, ২০১৯ , ০৯:১৯

স্টাফ রিপোর্টার
পদ্মা সেতুতে গাড়ি চলাচলের জন্য রোডওয়ে স্ল্যাব বসানোর কাজ শুরু হয়েছে। মঙ্গলবার (১৯ মার্চ) জাজিরা প্রান্তে ৪১ ও ৪২ নম্বর পিলারের মধ্যবর্তী ৭এফ স্প্যানে বসেছে প্রথম স্ল্যাব, যার আইডি হচ্ছে ৭এফ-ইউ ৩৩।

মঙ্গলবার সকাল থেকেই দেশি-বিদেশি প্রকৌশলীদের চেষ্টায় সফলভাবে স্প্যানে একটি স্ল্যাব বসানো হয়। এর আগে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে পদ্মা সেতুতে রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ শুরু হয়।

পদ্মা সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি আরো জানান, দুই মিটার প্রস্থ ও প্রায় ২২ মিটার দৈর্ঘ্যের রোডওয়ে স্ল্যাবগুলো স্প্যানে বসবে। জাজিরা ও মাওয়া প্রান্তে প্রস্তুত করে রাখা আছে ৫০০টি স্ল্যাব। সম্পূর্ণ পদ্মা সেতুতে ২ হাজার ৯৩১টি স্ল্যাব বসানো হবে।

তিনি আরো জানান, জাজিরাপ্রান্তে প্রথম রোডওয়ে স্ল্যাব বসানোর কাজ শুরু হয়েছে। সকালে একটি স্ল্যাব কোনো রকম সমস্যা ছাড়াই বসেছে। কাল (বুধবার) থেকে বাকি স্ল্যাব বসানো হবে। একটি স্প্যানে ৭৪টির মতো রোডওয়ে স্ল্যাব বসানো হবে। স্ল্যাব বহনকারী ক্রেনটিকে নির্ধারিত স্থানে সুবিধাজনক উচ্চতায় রেখে স্ল্যাবটি বসানো হয়।

জানা যায়, ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

জাজিরা প্রান্তে সেতুর ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২ পিলারে ৭টি স্প্যান বসানো হয়েছে ও মাওয়া প্রান্তে ৫ ও ৬ নম্বর পিলারে একটি অস্থায়ী স্প্যান রাখা হয়েছে বলে সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানিয়েছেন।

Total View: 291

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter