সোমবার,  ১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ,  ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ,  সন্ধ্যা ৭:৫৮

ফিফা বর্ষসেরার চূড়ান্ত তিনে রোনালদো-সালাহ-মদ্রিচ, নেই মেসি

সেপ্টেম্বর ৩, ২০১৮ , ২২:১৪


স্টাফ রিপোর্টার
৩ সেপ্টেম্বর, সোমবার বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা)। কিন্তু তালিকা দেখে মনে হতে পারে, উয়েফার বর্ষসেরার তালিকায় থাকা ফুটবলাররাই যেন ফিরে এসেছেন ফিফার বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায়। উয়েফার চূড়ান্ত তালিকার মতো ফিফার সেরা তিনেও জায়গা পাননি বার্সেলোনার তারকা লিওলেন মেসি।

বর্ষসেরা খেলোয়াড়ের তিনজনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো, লুকা মদ্রিচ, মোহাম্মদ সালাহ। ফিফার মতো উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায়ও জায়গা পেয়েছিলেন এই তিন তারকা। এর মধ্যে মদ্রিচ ও সালাহ ক্যারিয়ারে প্রথমবারের মতো ফিফার সেরা তিনে জায়গা করে নিয়েছেন।

২০০৬ সালে সর্বশেষ ফিফার তিনে জায়গা হয়নি মেসির। ২০০৭ সাল থেকে টানা ১১ বছর ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের সেরা তিন খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন এই আর্জেন্টাইন সুপারস্টার। ১১ বছর পর এবারই প্রথম তাকে ছাড়াই হচ্ছে ফিফার সেরা খেলোয়াড়ের পুরস্কারের লড়াই।

রিয়াল মাদ্রিদে থাকাকালীন লস ব্লাঙ্কোসদের টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়েছেন রোনালদো। ২০১৭-১৮ মৌসুমে লা-লিগাসহ গোল করেছেন ৪৪টি। রাশিয়া বিশ্বকাপে হ্যাটট্রিকসহ তার নামের পাশে আছে চার গোল। কিন্তু বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে উরুগুয়ের কাছে হেরে বিদায় নেয় তার পর্তুগাল। কিন্তু ক্লাব রোনালদোর দুর্দান্ত পারফরম্যান্স তাকে ফিফার বর্ষসেরা পুরস্কারের দৌড়ে টিকিয়ে রেখেছে।

সর্বশেষ মৌসুমে রোনালদোর সমান ৪৪ গোল এসেছে লিভারপুল তারকা মোহাম্মদ সালাহর পা থেকেও। তার কাঁধে ভর করে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের টিকেট কেটেছিল লিভারপুল। ফাইনালে ২৫ মিনিটে সার্জিও রামোসের ট্যাকলে চোট পেয়ে মাঠ ছাড়তে হয় সালাহকে।

সালাহর অনুপস্থিতিতে রিয়ালের কাছে ৩-১ গোলে হেরে যায় লিভারপুল। এই চোটের কারণে রাশিয়া বিশ্বকাপের মঞ্চে জ্বলে উঠতে পারেননি সালাহ। গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় তার দেশ মিসর। কিন্তু ক্লাব ফুটবলের পারফরম্যান্সে ফিফার বর্ষসেরা পুরস্কারের দৌড়ে উঠে এসেছেন তিনি।

রোনালদো-সালাহ যখন বিশ্বকাপে নিজেদের খুঁজে ফিরেছেন, তখন অধিনায়কের আর্মব্যান্ড লাগিয়ে ক্রোয়েশিয়াকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন লুকা মদ্রিচ। দেশকে তুলেছেন বিশ্বকাপের ফাইনালে। ফ্রান্সের কাছে হেরে শিরোপা জিততে না পারা ক্রোয়েটরা সবার মন জিতে নিয়েছেন। এ ছাড়া টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল উঠেছে মদ্রিচের হাতে।

চ্যাম্পিয়ন্স লিগে রিয়ালের জয়েও অনবদ্য ভূমিকা রেখেছেন মদ্রিচ। মাঝমাঠে ফুটবলশৈলী দেখিয়ে প্রশংসা কুড়িয়েছেন দুই হাতে। গোল সংখ্যায় রোনালদো-সালাহদের কাছাকাছি না থাকলেও তাদের পেছেন ফেলে জিতে নিয়েছেন উয়েফা বর্ষসেরার পুরস্কার। এবার মেসিকে পেছনে ফেলে ফিফার বর্ষসেরার সেরা তিনেও জায়গা করে নিয়েছেন ক্রোয়েট অধিনায়ক।

২০০৮ সাল থেকে ফিফা বর্ষসেরার পুরস্কারটি মেসি ও রোনালদোর হাতেই ঘুরেছে। কিন্তু এবার রোনালদো টিকে থাকলেও ছিটকে গেছেন মেসি। সর্বশেষ মৌসুমে ৪৫ গোলের সঙ্গে বার্সেলোনাকে লা লিগা ও কোপা ডেল রে জিতিয়েও সেরা তিনে জায়গা পাননি আর্জেন্টাইন অধিনায়ক।

ফিফার বর্ষসেরা কোচের তালিকায় সেরা তিনে জায়গা করে নিয়েছেন ক্রোয়েশিয়াকে বিশ্বকাপে ফাইনালে তোলা জ্লাতকো দালিচ, ফ্রান্সকে বিশ্বকাপ জেতানো দিদিয়ের দেশম ও রিয়ালকে টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জেতানো জিনেদিন জিদান। অন্যদিকে বর্ষসেরা গোলরক্ষকের তালিকায় আছেন রিয়ালের বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্ত্তয়া, ফ্রান্সের বিশ্বকাপজয়ী গোলরক্ষক হুগো লরিস ও ডেনমার্কের কেসপার স্মেইকেল।

Total View: 375

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter