বৃহস্পতিবার,  ২২শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ,  ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ,  রাত ৮:২৪

ফুলে ফুলে ছেয়ে গেছে ‘ফুলের রাজধানী’

ফেব্রুয়ারি ৫, ২০১৮ , ০৮:৪৯


যশোর প্রতিনিধি

বিশ্বভালোবাসা দিবস আর ভাষা দিবসকে সামনে রেখে ফুল সরবরাহে ব্যাপক তোড়জোড় চলছে যশোরের গদখালিতে। ফুলে ফুলে ছেয়ে গেছে ফুলের সাম্রাজ্য হিসেবে খ্যাত ফুলের রাজধানী যশোরের গদখালি।
ফুল উৎপাদন, চাহিদা ও দাম সবই বেশি হওয়ায় এবার প্রায় সাত কোটি টাকার ফুল বিক্রি হবে বলে আশা করছেন গদখালি ফুলচাষি কল্যাণ সমিতির সভাপতি আব্দুর রহিম।
প্রতিদিন সূর্য ওঠার আগে থেকেই চাষি, পাইকার, শ্রমিকদের হাঁক-ডাকে মুখর হয়ে উঠছে জেলা শহর থেকে ১৯ কিলোমিটার পশ্চিমে যশোর বেনাপোল মহাসড়কের পাশের ছোট্টবাজার গদখালি। দূরদূরান্ত থেকে পাইকারী ও খুচরা ব্যবসায়ীরা ছুটে আসছেন ফুল সংগ্রহ করতে। সকাল থেকেই বিভিন্ন রুটের বাসের ছাদে স্তূপ করে ফুল সাজানো হচ্ছে, পাঠানো হচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে। রাজধানী ঢাকা ও চট্টগ্রামের মতো বড় শহরের ফুল যাচ্ছে ট্রাক-পিকআপ ভ্যানবোঝাই হয়ে।

এবার দাম এবং বেচাকেনা দুটোই ভালো হওয়ায় দারুণ খুশি যশোরের ফুল ব্যবসায়ীরা। তাই এই অঞ্চলের ফুলচাষি ও ব্যবসায়ীদের মুখে এখন হাসির ঝিলিক। গত কদিন ধরে সারাদেশের পাইকাররা ফুল কিনতে আসছেন গদখালিতে।
বর্তমানে প্রতিদিনের ফুল বেচাকেনা অর্ধকোটি টাকার ওপরে উল্লেখ করে আব্দুর রহিম জানান, সারাদেশে বিশ্ব ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের যে ফুল বেচাকেনা হয় তার অন্তত ৭৫ শতাংশই যশোরে উৎপাদিত হয়। তবে এবারের চাহিদা অন্যান্য যেকোনো সময়ের তুলনায় অনেক বেশি। ফলে শহর ও নগরের ব্যবসায়ীদের চাহিদা অনুযায়ী ফুলের জোগান দিতে হিমশিম খাচ্ছেন গদখালির চাষিরা।

ঝিকরগাছার পানিসারা গ্রামের ফুলচাষি মো. জিন্নাহ জানান, তিনি ছয় বিঘা জমিতে গোলাপ, জবা, রজনীগন্ধা, গ্লাডিওলাসের পাশাপাশি এবার ইউরোপের অপূর্ব জারবেরা ফুলও চাষ করেছেন। এবার আবহাওয়াও ভালো থাকায় বাগানে আগের চেয়ে বেশি ফুল হয়েছে। ফুল বেচে চার-পাঁচ লাখ টাকা ঘরে আনতে পারবেন বলে তিনি আশা করছেন।
জারবেরা ফুল এবার সবার কাছে বিশেষ হিসেবে গণ্য হচ্ছে। চাহিদা বেশি থাকায় মূল্যবান এই ফুলটি বিক্রি করে চাষিরা বেশি লাভবান হবেন বলে আশা করছেন গদখালি ফুলচাষিরা।

Total View: 1180

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter