বুধবার,  ২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ,  ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ,  সন্ধ্যা ৬:২০

বহির্বিশ্বে তুলে ধরছেন দেশীয় উদ্যোক্তারা: মোস্তাফা জব্বার

ফেব্রুয়ারি ১৫, ২০১৮ , ১৮:১০


স্টাফ রিপোর্টার

বাংলাদেশকে বাইরের দেশগুলোর কাছে তুলে ধরতে দেশীয় উদ্যোক্তারা সক্ষম হয়েছেন বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

মোস্তাফা জব্বার বলেন, ‘আমার কাছে বিস্ময়কর লাগে যে আমি এক সময় ড্যানিশ অ্যাম্বাসিতে বসে থাকতাম একটি অ্যাপয়েন্টমেন্ট পাওয়ার জন্য। আমাদের সফটওয়্যার খাতে একটু সহায়তা পাওয়ার জন্য। সেই অ্যাম্বাসেডর এখন আমাদের বাড়িতে এসে বলে তোমার জন্য কী করতে পারি সেইটা বলো। অর্থাৎ আমাদের দেশের সন্তানেরা বাংলাদেশকে ওই পর্যায়ে নিয়ে যেতে সক্ষম হয়েছে।

১৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ঢাকার ধানমন্ডির উইমেন ভলান্টারি অ্যাসোসিয়েশনে (ডব্লিউভিএ) মিলনায়তনে উদ্যোক্তা হাটের উদ্বোধন শেষে এসব বলেন মোস্তাফা জব্বার।

‘আমি আমার দুইপাশে দুইজনকে বসাতে পেরেছি যা আমার জীবনের চমৎকার মুহূর্ত। একটি কথা বলে রাখি, অনেকেই তথ্য-প্রযুক্তির বিকাশের প্রথম দিকটার ইতিহাস জানেন না। এই দুজনের যে বিশেষত্ব রয়েছে তা আমাদের শিক্ষার্থীদের মধ্যে থাকা উচিত। এরা যখন ছাত্র ছিল তখন ইন্ডাস্ট্রির সঙ্গে এমনভাবে যুক্ত ছিল যেটা তাদেরকে বোধ হয় আজকের অবস্থান তৈরি করতে সহায়তা করেছিল। আমরা যখন কেবল মাথা গুজে পড়াশুনা করি তখন কিন্তু সামনের দিনটি চোখে দেখতে পাই না। সার্টিফিকেটটা নিয়ে বেড়িয়ে যাওয়ার পরে হঠাৎ উপলব্ধি করি আমি বোধ হয় সমুদ্রের মধ্যে পড়ে গেলাম। এরা দুজন কখনো সমুদ্রে পড়ে নাই। এরা দুজন লড়াই করেছে এবং লড়াই করে করে নিজেদের অবস্থান তৈরি করেছে। ফলে আমি আমার দুপাশে জাকারিয়া স্বপন ও মুনির হাসানকে বসাতে পেরে তাদেরকে ধন্যবাদ দেই ও কৃতজ্ঞতা প্রকাশ করি’, যোগ করেন তিনি।

তিনি আরও বলেন, ‘স্যামসাং আমাকে বলে গেছে তারা এই বছরের জুন মাসের মধ্যে দেশে মোবাইল উৎপাদন করবে। হুয়াওয়ে আমার অফিসে এসে বলে গেছে স্যার আমরা প্রস্তুত, হুয়াওয়ে প্রোডাক্ট আমরা বাংলাদেশে তৈরি করব। আগে ভাবাই যেত না এদের মতো প্রতিষ্ঠান বাংলাদেশে কারখানা তৈরি করবে। গতকাল একটি ই-কমার্স সাইটের উদ্যোক্তা আমাকে জানিয়েছে, তার প্রতিষ্ঠানে বাইরের একটি প্রতিষ্ঠান ৫ মিলিয়ন ডলার ইনভেস্ট করার জন্য আগ্রহ দেখিয়েছে।

আইপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জাকারিয়া স্বপন বলেন, ‘এমন একটি উদ্যোগের সঙ্গে আইপে থাকতে পারায় আমরা অনেক বেশি আনন্দিত। এখানে যারা এসেছেন সবাই ক্ষুদ্র উদ্যোক্তা। আমরাও এক সময় এমন ক্ষুদ্র উদ্যোক্তা ছিলাম। আইপের কাজ হলো আপনারা যারা পেমেন্ট নিতে চান, যারা ফেসবুকে জিনিসপত্র বিক্রি করেন, নিজেদের ওয়েবসাইট রয়েছে বা অনলাইনে যারা কেনাকাটা করতে পছন্দ করেন তাদের জন্য আইপে পেমেন্ট নেওয়ার একটি প্লাটফর্ম তৈরি করা। আমরা গত মাসে এটি উদ্বোধন করেছি।

তিনি আরও বলেন, ‘ক্ষুদ্র উদ্যোক্তাদের সাপোর্ট দেওয়াই আইপের মূল কাজ। এ ছাড়া আইপে তাদের ওয়েবসাইটে ও অ্যাপের ভেতর লোগো দিয়েও ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রমোটিংয়ে সাহায্য করে থাকে। যা অন্য কোনো প্লাটফর্মে করা যায় না। বইমেলার ২৫টি প্রকাশনা সংস্থাকে আমরা আইপের সঙ্গে সংযুক্ত করতে পেরেছি। অ্যাপে গেলে এই ২৫টি প্রকাশনার লোগোও দেখা যাবে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, ‘আমাদের দেশে প্রচুর পরিমাণ উৎসাহী তরুণ-তরুণী রয়েছে যারা নিজেরা একটু কিছু করতে চায় এবং তাদেরকে সাপোর্ট দেওয়ার জন্য ‘চাকরি খুঁজব না চাকরি দেবো’ গ্রুপটির জন্ম। এই গ্রুপ থেকে সাত বছরে এক হাজার উদ্যোক্তা তৈরি হয়েছে। বড় মেলা বা হাটে ছোট উদ্যোক্তারা অংশ নিতে পারে না। তাদের জন্যই এই উদ্যোক্তা হাট। এই হাটের মূল উদ্দ্যেশ্য হলো প্রোডাক্ট ও সেবাটি তুলে ধরা, নিজেদের মধ্যে নেটওয়ার্ক বিল্ডআপ করা।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোগে এবং ফেসবুকভিত্তিক গ্রুপ ‘চাকরি খুঁজব না চাকরি দেবো’-এর আয়োজনে রাজধানীর ধানমন্ডির ওমেন্স ভলান্টিয়ারি অ্যাসোসিয়েশন ভবনে শুরু হওয়া তিন দিনব্যাপী এ উদ্যোক্তা হাট প্রতিদিন সকাল ১০টায় থেকে রাত আটটা পর্যন্ত খেলা থাকবে।

এবারের হাটে ৫০টি উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নিচ্ছেন। এবারের মেলার টাইটেল স্পন্সর হিসেবে থাকছে অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্ম আইপে। পৃষ্ঠপোষক হিসেবে বিডি ভেঞ্চার লিমিটেড, এক্সনহোস্ট, নানারকম ডটকম ও মুভ।

Total View: 1007

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter