সোমবার,  ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ,  ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ,  রাত ২:০৮

বাংলাদেশ খেলবে রশিদ, চেহেলদের ‘পরিকল্পনা মাফিক’

সেপ্টেম্বর ২, ২০১৮ , ২৩:৩৩


সংলাপ ৭১ স্পোর্টস

রশিদ খানের লেগ স্পিনে মুখ থুবড়ে পড়ার সাম্প্রতিক স্মৃতি আছে। অতীতেও রিস্ট স্পিন সামলানোয় নেই খুব বেশি সুখ স্মৃতি। সামনের পথচলায়ও এটি এড়িয়ে চলার উপায় নেই। এশিয়া কাপেও অপেক্ষায় এই চ্যালেঞ্জ। এবার পরিকল্পনামাফিক ব্যাটিংয়ে সেই চ্যালেঞ্জ জিততে চায় বাংলাদেশ, জানালেন দলে ফেরা ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন।

গত জুনে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ রশিদের স্পিনে ধুঁকেছে বাংলাদেশ। এশিয়া কাপেও গ্রুপ পর্বে বাংলাদেশের অন্যতম প্রতিপক্ষ আফগানিস্তান। গ্রুপ পর্ব উতরালে পরের রাউন্ডে পড়তে হতে পারে সীমিত ওভারে সময়ের অন্যতম সেরা দুই ভারতীয় স্পিনার যুজবেন্দ্র চেহেল ও কুলদীপ যাদবকে। পাকিস্তানের বোলিং আক্রমণেও অন্যতম মূল অস্ত্র লেগ স্পিনার শাদাব খান।

বাংলাদেশের এশিয়া কাপ প্রস্তুতি পর্বে রোববার থেকে শুরু হয়ছে স্কিল ট্রেনিং। যেখানে গুরুত্ব দেওয়া হচ্ছে লেগ স্পিন সামলানোয়। ব্যাটসম্যানদের অনুশীলনের জন্য ডাকা হয়েছে লেগ স্পিনার জুবায়ের হোসেনকে।

রিস্ট স্পিনের চ্যালেঞ্জ জিততে বাংলাদেশ দল অভিজ্ঞ ব্যাটসম্যানদের পাশাপাশি তাকিয়ে থাকবে মিঠুনের ব্যাটেরও দিকেও। তার দলে ফেরায় বড় ভূমিকা আছে স্পিন খেলার দক্ষতার। তবে রোববার মিরপুরে অনুশীলনের ফাঁকে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মিঠুন মনে করিয়ে দিলেন অন্য একটি বাস্তবতা।

“দেখুন, আমরা যে লেগ স্পিনে খুব বেশি তৈরি হব, সেই অপশনও কিন্তু নেই। বাংলাদেশে খুব বেশি লেগ স্পিনারই নেই। আমরা লেগ স্পিনার খুঁজেও পাই না। এর মধ্যেই আমরা যতটুকু অনুশীলন করতে পারি, কাজে লাগাতে পারি, যেভাবে পরিকল্পনামাফিক খেলা যায়, সেটাই চেষ্টা করব।”

তবে শুধু লেগ স্পিনেই যে মনোযোগ দিলে চলবে না, সেটিও মনে করিয়ে দিলেন মিঠুন। “’ভালো খেলতে হলে আসলে শুধু রিস্ট স্পিনার না, প্রত্যেকটি বোলারকেই ভালো খেলতে হবে। একজন ব্যাটসম্যানের জন্য একটি বলই যথেষ্ট আউট হতে। আমাকে যদি ভালো ইনিংস খেলতে হয়, তাহলে প্রতিটি বোলারকেই আমার ভালোভাবে খেলতে হবে।”

“আমি যদি শুধু রিস্ট স্পিনারকে টার্গেট করি, তাহলে আমার কাছে মনে হয় ব্যাপারটি অনেকটা নেতিবাচক হয়ে যায়। আমি যখন যে বোলারকে খেলব, তখন কিভাবে সামলাতে পারি, সেটাই গুরুত্বপূর্ণ।”

Total View: 451

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter