শুক্রবার,  ২৫শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ,  ১০ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ,  সকাল ৯:৫৯

বেহাল দশা শরীয়তপুর জেলা শিল্পকলা একাডেমীর

মার্চ ১৯, ২০১৮ , ২৩:১৭

মিতালী শিকদার
শরীয়তপুর জেলা শিল্পকলা একাডেমী বিভিন্ন সমস্যায় জর্জরিত। তার মধ্যে ভালো একাডেমীক ভবন না থাকা এবং বাদ্যযন্ত্রের অপ্রতুলতাই এখন প্রধান সমস্যা হয়ে দাড়িয়েছে। প্রয়োজনীয় বাদ্যযন্ত্র না থাকায় শিক্ষা কার্যক্রম ব্যহত হচ্ছে। ব্যবহারের অনুপযোগী একটি পুরানো টিনের ঘরে চলছে জেলা শিল্পকলা একাডেমীর শিক্ষা কার্যক্রম।
জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা যায়, ১৯৮০ সালে জেলা শহরের প্রাণ কেন্দ্রে ৬৩ শতাংশ জমির উপর প্রতিষ্ঠিত হয়েছে জেলা শিল্পকলা একাডেমী। একটি আধা পাকা ভবন নির্মাণ করে শুরু হয় সাংস্কৃতিক চর্চা। এরই মধ্যে পার হয়ে গেছে তিন যুগ। অদ্যবধি সেই আধা পাকা ভবনেই চলছে সাংস্কৃতিক চর্চা। কিন্তু নতুন ভবন নির্মাণে সরকারী ভাবে কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি। আর তিন যুগ পূর্বে যে ভবন নির্মাণ করা হয়েছিল সেই ভবনের বিভিন্ন স্থানে দেখা দিয়েছে ফাটল, দেয়ালের পলেস্টার খসে পড়ছে, একটু জোড়ে বৃষ্টি হলেই চাল দিয়ে দমকলের ন্যায় পানি পড়ে। আর প্রতিটি কক্ষের দরজা জানালাতেই উইপোকায় বাসা বেঁধেছে। একটি টয়লেট রয়েছে যা ব্যবহারের অনুপোযোগী। নেই অভিভাবকদের বসার স্থান। শিক্ষার্থীদের প্রশিক্ষণের জন্য যে যন্ত্রপাতি গুলো ছিলো তা ভেঙ্গে নষ্ট হয়ে আছে। সংগীত পরিবেশনের ক্ষেত্রে সাউন্ড সিস্টেমের প্রয়োজন রয়েছে। কিন্তু শিল্পকলা একাডেমীতে নেই কোন সাউন্ড সিস্টেম। জরুরী ভিত্তিতে জেলা শিল্পকলা একাডেমীর ভবন নির্মাণ এবং প্রয়োজনীয় বাদ্যযন্ত্র ক্রয় করে সংস্কৃতি চর্চায় সহযোগিতা করার জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন কর্তৃপক্ষ।
এ ব্যাপারে শরীয়তপুর জেলা শিল্পকলা একাডেমীর সিনিয়র শিক্ষক আব্দুর রব কোতোয়াল বলেন, এই শিল্পকলা একাডেমীতে ভালো একাডেমীক ভবন না থাকায় ভালো ভাবে সংস্কৃতিক চর্চা করা যাচ্ছে না। তিনটি কক্ষের মধ্যে দুটি কক্ষে ক্লাশ করতে অনেক কষ্ট হচ্ছে।
শরীয়তপুর জেলা শিল্পকলা একাডেমীর আরেক শিক্ষক আলমগীর হোসেন বাহার বলেন, একটু বৃষ্টি হলেই চাল দিয়ে পানি পড়তে থাকে। যন্ত্রপাতি গুলো নষ্ট হয়ে আছে। এ একাডেমীতে তিনটি হারমোনিয়াম রয়েছে। তার মধ্যে দুইটি হারমোনিয়ামই অচল। পাঁচ জোড়া তবলার মধ্যে চার জোড়াই অচল রয়েছে। একটি মাত্র ঢোল রয়েছে তাও ব্যবহারের অনুপোযোগী।
শরীয়তপুর জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক এম.এম জাহাঙ্গীর হোসেন বলেন, জেলা শিল্পকলা একাডেমীর অনেক সমস্যা। সেই সমস্যা সমাধানের জন্য মহাপরিচালকের সঙ্গে যোগাযোগ করেছি। জেলা শিল্পকলা একাডেমীর ভবন নির্মাণের জন্য প্রাথমিক কাজ গুলো সম্পন্ন করা হয়েছে। আশা করছি আগামী একনেক মিটিংয়ে বিলটি পাশ হবে।

Total View: 1047

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter