রবিবার,  ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ,  ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ,  রাত ৮:০৭

ভেদরগঞ্জে আ.লীগের একাধিক বিদ্রোহী প্রার্থী, সুবিধা নিতে চায় বিএনপি

জানুয়ারি ২, ২০২১ , ০৭:৫৪

এম.এ ওয়াদুদ মিয়া
তফসিল ঘোষণার পূর্ব থেকেই ভেদরগঞ্জ পৌরসভা নির্বাচনের মৃদু বাতাস বইতে শুরু করে ছিলো। তফসিল ঘোষণার পর থেকে সে বাতাস আরো জোরে সোরে বইতে শুরু করেছে। তৃতীয় ধাপে ভেদরগঞ্জ পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন নির্বাচন কমিশন।
সেই ঘোষণার প্রেক্ষিতে আগামী ৩০ জানুয়ারি ভেদরগঞ্জ পৌরসভার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। মনোয়নপত্র জমাদানের শেষ তারিখ ৩১ ডিসেম্বর। সেই ধারাবাহিকতা বজায় রাখতে ভেদরগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র হিসেবে প্রার্থী হয়েছেন ৬ জন। তাঁরা হলেন-আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হচ্ছেন হাজী আব্দুল মান্নান হাওলাদার, বিএনপি’র মনোনীত প্রার্থী হচ্ছেন বিএম মোস্তাফিজুর রহমান, আওয়ামী লীগের ‘বিদ্রোহী’ প্রার্থী হচ্ছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মান্নান বেপারীর দ্বিতীয় স্ত্রী চিনু বেগম, আবুল বাশার চৌকদার, নিয়ামত সিকদার ও স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন মোঃ দেলোয়ার হোসেন।
এই নির্বাচনে ‘বিদ্রোহী’ প্রার্থী থাকায় বিপাকে পড়েছে আওয়ামী লীগ। অন্যদিকে একক প্রার্থীর সুবিধা নিয়ে জয়ী হতে চায় বিএনপি। নির্বাচনে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থী সমানতালে দোয়া ও গণসংযোগ চালিয়ে যাচ্ছেন।
তৃতীয় ধাপে ভেদরগঞ্জ পৌরসভা নির্বাচনকে ঘিরে বইছে বাড়তি আমেজ। তফসিল ঘোষণার পর থেকেই প্রার্থীরা পুরোদমে প্রচার শুরু করে দিয়েছেন।
তারই ধারাবাহিকতায় প্রার্থীরা ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে দোয়া প্রার্থনা করার পাশাপাশি হরেক রকমের পোষ্টার, ফেস্টুন লাগিয়ে দোয়া চাইছেন। কোন কোন প্রার্থীরা ভোটারের বাড়ি গিয়ে উঠান বৈঠক করছেন। দিচ্ছেন বিভিন্ন ধরণের প্রতিশ্রুতি। আবার অনেকে নিজের শক্তি জানান দিতে শোডাউন করছেন।
২০ বছর আগে ভেদরগঞ্জ পৌরসভাটি গঠন করা হলেও পৌরসভার কাঙ্খিত নাগরিক সুবিধা সংরক্ষণ বলতে যা বুঝায় তা দৃশ্যত কোনো উন্নয়ন হয়নি। তাই ভোটাররা বিগত বছরে পৌর এলাকায় উন্নয়নে কে কী ভূমিকা রেখেছে তার হিসাব-নিকাশ কষতে শুরু করেছেন। পাড়া মহল্লার হোটেল বা চায়ের দোকানে চলছে সম্ভাব্য প্রার্থীদের নিয়ে ব্যাপক আলোচনা। চলছে চুল চেরা হিসেব নিকাশ। প্রশ্ন একটাই, কে হচ্ছেন পরবর্তী পৌর পিতা।
তারা মনে করছেন, সুষ্ঠ ভোট হলে, কোন প্রার্থীকে নির্বাচিত করলে, জনগণের উন্নয়ন হবে, জনগণ পৌরসভার কাছ থেকে কী নাগরিক সুবিধা পাবে, এসব বিষয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ।
উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, আগামী ৩০শে জানুয়ারী ভেদরগঞ্জ পৌরসভায় তৃতীয় ধাপে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ১৪ ডিসেম্বর পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী ৩০শে জানুয়ারী ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ৩১শে ডিসেম্বর মনোনয়ন পত্র দাখিলের শেষ দিন।
স্থানীয় সূত্রগুলো বলছে, আওয়ামী লীগের ‘বিদ্রোহী’ প্রার্থী নির্বাচনের মাঠে সক্রিয় রয়েছেন। তারা সবাই শক্ত প্রতিদ্বন্দ্বী। এই পরিস্থিতিতে নির্বাচন সুষ্ঠু হওয়ার সম্ভাবনাই বেশি। আওয়ামী লীগের মধ্যে বিভক্তি দেখা দেয়ায় বিএনপি’র নেতা-কর্মীরা উজ্জীবিত হয়ে উঠেছেন।
আওয়ামী লীগের কয়েকজন নেতাকর্মী জানান, এবারের নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন কমপক্ষে ৫ জন। তাঁদের মধ্য থেকে দলীয় মনোনয়ন পান বর্তমান মেয়র উপজেলা আওয়ামী লীগের যুগ্ন-সাধারণ সম্পাদক হাজী আব্দুল মান্নান হাওলাদার। দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মান্নান বেপারীর দ্বিতীয় স্ত্রী উপজেলা মহিলা আওয়ামী লীগের আহবায়ক চিনু বেগম, উপজেলা আওয়ামী লীগের কোষাধক্ষ্য আবুল বাশার চৌকদার এবং উপজেলা আওয়ামীগ ক্রীড়া বিষয়ক সম্পাদক নেয়ামত সিকদার।
পৌরসভা নির্বাচনে মেয়র পদে গতবারও আবুল বাশার চৌকদার আওয়ামী লীগের ‘বিদ্রোহী’ প্রার্থী হয়ে ছিলেন, পরে তিনি নির্বাচন থেকে সরে গেছেন।
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে জানান, দলীয় প্রার্থীর বিরুদ্ধে যারা প্রতিদ্বন্দ্বিতা করবে তাদের বিরুদ্ধে দলীয় ব্যবস্থা নেয়ার জন্য কেন্দ্রীয় কমিটির কাছে সুপারিশ পাঠানো হবে। উপজেলা আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের ‘বিদ্রোহী প্রার্থী’র পক্ষে কাজ না করার জন্য বলা হয়েছে। যারা বিদ্রোহীদের পক্ষ নিয়ে কাজ করবে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

Total View: 160

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter