বৃহস্পতিবার,  ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ,  ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ,  বিকাল ৪:৩২

মাদারীপুরের ময়ূরজানের ভাগ্যে এখনও জোটেনি বিধবা ভাতার কার্ড

জানুয়ারি ১৩, ২০১৮ , ০৮:০৪

মেহেদী হাসান সোহাগ

বাবা আদর করে নাম রেখেছিলেন ময়ূরজান। সেই ময়ূরজান এখন থাকে রাস্তায় রাস্তায়। বয়স প্রায় ৭০। নামটাও সময় আর পরিবেশের কারণে হয়ে গেছে ময়রজান। ময়রজানের বাড়ি মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা ইউনিয়নের বাহেরচর কাতলা গ্রামে। স্বামী ওমর আলী শিকদার প্রায় ৩০ বছর আগে মারা গেছে। এই ত্রিশ বছরেও ভাগ্যে জোটেনি একটি বিধবা কার্ড।
ময়রজানের সাথে কথা বলে জানা গেছে, ময়রজানের দুই মেয়ে হাজেরা আক্তার চম্পা ও বিলকিস আক্তার। তাদের দু’জনেরই বিয়ে হয়ে গেছে। বিলকিসের বয়স যখন ৩ মাস তখন মারা গেছে ময়রজানের স্বামী। সেই সময় অনেক কষ্ট করে বিভিন্ন বাড়িতে কাজ করে মেয়েদের বড় করে বিয়ে দেন। মেয়েদের স্বামী ঢাকায় রিকসা চালায়। তাদেরও সংসারে কষ্ট। তাই মাকে কোন সহযোগিতা করতে পারে না। তাছাড়া বয়স আর বিভিন্ন অসুখের কারণে কাজ করে খেতে পারে না ময়রজান।
বেঁচে থাকার তাগিদে একা অসহায় ময়রজান এ বাড়ি সে বাড়ি থেকে ভিক্ষা করে যা পায় তাই দিয়েই কোন রকমভাবে বেঁচে আছেন। চোখে কম দেখা ও প্রচণ্ড মাথা ব্যথা নিয়ে নিঃস্ব এই বিধবা থাকে রাস্তায় রাস্তায়। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বরদের কাছে গিয়েও ভাগ্যে জোটেনি একটি বিধবা কার্ড বা বয়স্ক ভাতার কার্ড। এমনকি কখনও পাইনি দুঃস্থদের জন্য দেয়া সরকারি চালের কার্ড। টাকার অভাবে চিকিৎসা করাতে না পেরে শুধু চোখের জল ফেলে। গায়ে ময়লা সুয়েটার ও ছিড়া কাপড় জড়িয়ে কোন রকমভাবে দিন কাটে তার।
সাংবাদিক পেয়ে তিনি কেঁদে কেঁদে বলেন, ‘ওই চেয়ারম্যান, মেম্বরের কাছে অনেক গিয়্যাছি। কিন্তু একখান বিধবা কার্ড দেয় নাই। কত মানুষকে চাল দিছে। মোরে দেয় নাই। তাই পথে পথে থাহি। ভিক্ষা কইরা যা পাই, তাই দিয়া কোন রকমভাবে বাইচা আচি। টাকার জন্য ডাক্তার দেখাইতে পারিনা।
এ ব্যাপারে মাদারীপুর জেলা সমাজসেবা অফিসার (রেজিস্ট্রার) আফজাল হোসেন আকন বলেন, ‘তার বিষয়টি আমাদের জানা ছিল না। যখন বিধবা কার্ড করার সময় আসে, তখন ইউনিয়ন পরিষদ থেকে নামের তালিকা চাওয়া হয়। যদি তখন তার নাম আসে তবে অবশ্যই কার্ড করে দিবো। যদি চেয়ারম্যান-মেম্বার নাম না দেয় তবে আমার সাথে যোগাযোগ রাখলে, আমি ব্যবস্থা করে দিবো।’

Total View: 1100

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter