বুধবার,  ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ,  ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ,  রাত ৮:৪০

শরীয়তপুরের পদ্মায় ডুবে যাওয়া তিনটি লঞ্চের একটি উদ্ধার

জানুয়ারি ৫, ২০১৮ , ০৯:৪২

আবদুল বারেক ভূইয়া

শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার ওয়াপদা লঞ্চঘাট থেকে গত বছরের ১১ সেপ্টেম্বর নড়িয়া-২, মহানগর এবং মৌচাক নামে তিনটি লঞ্চ দুর্যোগপূর্ণ আবহাওয়ার এবং প্রবল স্রোতের কারণে ৫০ জন যাত্রী ও স্টাফ নিয়ে ডুবে যায়।

এ সময় ২৯ যাত্রী সাঁতার কেটে তীরে উঠতে পারলেও প্রায় ২১ জন যাত্রী স্রোতের টানে নিখোঁজ হয়ে যায়। অনেক খোঁজাখুঁজি করে মাত্র ২ জনের লাশ উদ্ধার করতে পারলেও বাকি ১৮ যাত্রী নিখোঁজ রয়েছে।

এ ঘটনায় সরকারী ভাবে প্রথম কয়েক দিন লঞ্চ এবং যাত্রী উদ্ধারের কাজ করলেও পরে ব্যার্থ হয়ে উদ্ধার কাজ বন্ধ রাখে। অবশেষে ৪ মাস পর মালিকপক্ষ নিজস্ব উদ্যোগে লঞ্চ ৩টি উদ্ধারের জন্য উদ্যোগ নেয়। তারই ধারাবাহিকতায় গত ২ সপ্তাহ ধরে লঞ্চ উদ্ধার কাজ শুরু করে। উদ্ধারকারী দল বুধবার রাতে পদ্মা নদীর তলদেশ থেকে নড়িয়া-২ লঞ্চটি উদ্ধার করে পাড়ে নিয়ে আসে। এ সময় লঞ্চের কেবিন থেকে নিখোঁজ হওয়া লঞ্চের কেরানি স্বজল তালুকদারের কঙ্কাল উদ্ধার করা হয়।

এ কঙ্কাল স্বজল তালুকদারের বাবা হারুন তালুকদার শনাক্ত করার পর তার হেফাজতে নিয়ে যান। বৃহস্পতিবার বেলা ১১টায় নড়িয়া উপজেলার বিঝারী ইউনিয়নের ভড্ডা গ্রামে তার নিজ বাড়ির পারিবারিক কবরস্থানে কঙ্কাল দাফন করা হয়। স্বজলের লাশের কঙ্কাল পাওয়ার খবর পেয়ে শত শত লোক বাড়িতে ভিড় জমায়। এদিকে লঞ্চ উদ্ধারের খবর পেয়ে পদ্মা পাড়ে ভিড় জমাচ্ছেন নিহতের স্বজনরা।

নড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আসলাম উদ্দিন বলেন, ডুবে যাওয়া ৩টি লঞ্চের মধ্যে একটি লঞ্চ উদ্ধার করা হয়েছে। এ লঞ্চে একটি মানব কঙ্কাল পাওয়া গেছে। এ কঙ্কালটি নড়িয়া-২ লঞ্চের কেরানি স্বজল তালুকদারের বলে তার বাবা শনাক্ত করে বাড়ি নিয়ে দাফন করেছেন।

Total View: 1151

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter