শুক্রবার,  ৩রা জুলাই, ২০২০ ইং,  ১৯শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ,  রাত ১:০৯

শোলাকিয়ায় সর্ববৃহৎ ঈদ জামাত সকাল সাড়ে ৮টায়

আগস্ট ১০, ২০১৯ , ১৫:৫৮

কিশোরগঞ্জ সংবাদদাতা
প্রতিবারের মত এবারও বাংলাদেশ তথা উপমহাদেশের বৃহত্তম কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে ঈদুল আজহার জামাত।
মাঠের সুনাম ও জনশ্রুতির কারণে বাংলাদেশের দূর দূরান্ত থেকে আগত মুসল্লিরা ঈদের জামাতে অংশগ্রহণ করে থাকেন। প্রতি বছরই এ সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

এবারের ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। বৃহত্তম এ ঈদের জামাতে ইমামতি করবেন মাওলানা হিফজুর রহমান।
এ মাঠের রেওয়াজ অনুয়ায়ী নামাজ শুরুর ১৫ মিনিট, ১০ মিনিটি ও ৫ মিনিট আগে শর্টগানের ৬টি গুলি ছুড়ে নামাজের প্রস্তুতি নেওয়ার জন্য মুসল্লিদের আহবান জানানো হয়।

কিশোরগঞ্জ জেলা প্রশাসক সারওয়ার মোর্শেদ চৌধুরী, জেলা প্রশাসক ও সভাপতি শোলাকিয়া ইদগাহ পরিচালনা কমিটি জানিয়েছেন, ঈদুল আজহার দিন শোলাকিয়ায় ঈদের জামায়াতে অংশগ্রহণে ইচ্ছুক মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে শোলাকিয়া এক্সপ্রেস নামে ২টি স্পেশাল ট্রেন ভৈরব থেকে একটি ও ময়মনসিংহ থেকে একটি আসা যাওয়া করবে। দূর দূরান্ত থেকে যেসব মুসল্লিরা আসবেন তাদের থাকা খাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

এদিকে, ঈদ জামাতকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ২ প্লাটুন বিজিবি, পুলিশ ও শতাধিক র‌্যাব এবং অসংখ্য গোয়েন্দা সংস্থার ফোর্স সাদা পোশাকে নজরদারিতে নিয়োজিত থাকবে। যে কোনো পরিস্থিতি মোকাবেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবে।

কিশোরগঞ্জ পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ জানিয়েছেন, পুরো শোলাকিয়া ঈদগাহ সিসি ক্যামেরার আওতায় থাকবে। এবং প্রত্যেক মুসল্লিকে তল্লাশিকে করে মাঠে প্রবেশ করানো হবে।

ইতিহাস সূত্রে জানা যায়, মসনদ-ই-আলা ঈশা খাঁর ৬ষ্ঠ বংশধর দেওয়ান মান্নান দাদ খান কিশোরগঞ্জের জমিদারী প্রতিষ্ঠার পর ইংরেজি ১৮২৮ সনে কিশোরগঞ্জ জেলা শহরের পূর্ব প্রান্তে নরসুন্দা নদীর তীরে প্রায় ৭ একর জমির উপর এ ঈদগাহ প্রতিষ্ঠা করেন। এ হিসাবে আসন্ন ঈদ-উল-আজহার ঈদের জামাতটি হয় ১৯২তম ঈদের জামাত। প্রথম অনুষ্ঠিত জামাতে সোয়া লাখ মুসল্লিরা অংশগ্রহণ করেন বলে মাঠের নাম হয় ‘সোয়া লাখি মাঠ’। সেখান থেকে উচ্চারণের বিবর্তণে পরিণত হয়ে নাম ধারণ করেছে আজকের শোলাকিয়া মাঠে।

Total View: 366

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter