বুধবার,  ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ,  ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ,  রাত ১০:৫৭

সংরক্ষিত নারী আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৪৯ জন নির্বাচিত

ফেব্রুয়ারি ১৬, ২০১৯ , ২২:০৪

বিশেষ প্রতিনিধি টি.এম গোলাম মোস্তফা
বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষিত হয়েছেন জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে মনোনয়ন দাখিল করা ৪৯ প্রার্থী। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে নির্ধারিত সময়ের মধ্যে কোনো প্রার্থী প্রার্থিতা প্রত্যাহার না করায় এবং প্রতি আসনে একক প্রার্থী থাকায় বিধি অনুযায়ী রিটার্নিং অফিসার সবাইকে নির্বাচিত ঘোষণা করেন।

রোববার (১৭ ফেব্রুয়ারি) নির্বাচিত নারী সংসদ সদস্যদের নামে গেজেট প্রকাশিত হবে।

এ বিষয়ে সংরক্ষিত নারী আসনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম জানান, শনিবার (১৬ ফেব্রুয়ারি) বিকেল ৫টা পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহারের সুযোগ ছিল। এ সময়ের মধ্যে কেউ প্রার্থিতা প্রত্যাহার না করায় সবাইকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়েছে।

তিনি জানান, বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়া সদস্যদের তালিকা কাল রোববার (১৭ ফেব্রুয়ারি) গেজেট আকারে প্রকাশ করা হবে।

আওয়ামী লীগ মনোনীত নির্বাচিত নারী সদস্যরা হলেন : ঢাকার শিরীন আহমেদ, জিন্নাতুল বাকিয়া, শবনম জাহান শিলা, সুবর্ণা মুস্তাফা ও নাহিদ ইজহার খান, চট্টগ্রামের খাদিজাতুল আনোয়ার ও ওয়াশিকা আয়েশা খানম, কক্সবাজারের কানিজ ফাতেমা আহমেদ, খাগড়াছড়ির বাসন্তী চাকমা, কুমিল্লার আঞ্জুম সুলতানা ও আরমা দত্ত, ব্রাহ্মণবাড়িয়ার উম্মে ফাতেমা নাজমা বেগম, গাজীপুরের শামসুন্নাহার ভূঁইয়া ও রুমানা আলী, বরগুনার সুলতানা নাদিরা, জামালপুরের মিসেস হোসনে আরা, নেত্রকোনার হাবিবা রহমান খান ও জাকিয়া পারভীন খানম, পিরোজপুরের শেখ এ্যানী রহমান, টাঙ্গাইলের অপরাজিতা হক ও খন্দকার মমতা হেনা লাভলী, সুনামগঞ্জের শামীমা আক্তার খানম, মুন্সীগঞ্জের ফজিলাতুন্নেছা, নীলফামারীর রাবেয়া আলী, নরসিংদীর তামান্না নুসরাত বুবলী, গোপালগঞ্জের নার্গিস রহমান, ময়মনসিংহের মনিরা সুলতানা, ঝিনাইদহের খালেদা খানম, বরিশালের সৈয়দা রুবিনা মিরা, পটুয়াখালীর কানিজ সুলতানা, খুলনার অ্যাডভোকেট গ্লোরিয়া ঝর্ণা সরকার, দিনাজপুরের জাকিয়া তাবাসসুম, নোয়াখালীর ফরিদা খানম সাকী, ফরিদপুরের রুশেমা বেগম, কুষ্টিয়ার সৈয়দা রাশেদা বেগম, মৌলভীবাজারের সৈয়দা জোহরা আলাউদ্দিন, রাজশাহীর আদিবা আনজুম মিতা, চাঁপাইনবাবগঞ্জের ফেরদৌসী ইসলাম জেসী, শরীয়তপুরের পারভীন হক শিকদার, রাজবাড়ীর খোদেজা নাসরীন আক্তার হোসেন, মাদারীপুরের তাহমীনা বেগম, পাবনার নাদিয়া ইয়াসমিন জলি ও নাটোরের রত্না আহমেদ।

জাতীয় পার্টির নির্বাচিত চার নারী সদস্য হলেন : সালমা ইসলাম, রওশনারা মান্নান, নাজমা আক্তার ও মাসুদা এম রশিদ চৌধুরী।

অন্যান্য : ওয়ার্কার্স পার্টি থেকে নির্বাচিত হয়েছেন লুৎফুন নেসা খান। স্বতন্ত্র থেকে নির্বাচিত হয়েছেন সেলিনা ইসলাম।

খালি একটি আসন : দল ও জোটের সংসদ সদস্য সংখ্যার অনুপাতে সংরক্ষিত আসন সংখ্যা বণ্টনের বিধান অনুযায়ী বিএনপি ও ঐক্যফ্রন্টের প্রার্থীরা একটি আসন পেলেও দলের সংসদ সদস্যরা শপথ না নেয়ায় ইসি ওই আসনটি খালি রেখে তফসিল ঘোষণা করে। সংসদ অধিবেশন শুরুর ৯০ দিনের মধ্যে বিএনপি ও ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা শপথ না নিলে নির্বাচন কমিশন এ সব আসনে পুনঃনির্বাচন করবে। এরপর নারী আসনের অবশিষ্ট আসনটি (১) পূরণ করা হবে।

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে ৪৯ জনের মনোনয়নপত্র গত মঙ্গলবার বৈধ ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, সংরক্ষিত নারী আসনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ছিল গত ১১ ফেব্রুয়ারি। গত ১২ ফেব্রুয়ারি ছিল যাচাই-বাছাই। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল শনিবার (১৬ ফেব্রুয়ারি) বিকেল ৫টা পর্যন্ত। ভোটের দিন নির্ধারিত ছিল আগামী ৪ মার্চ। তবে প্রতি আসনের বিপরীতে একজন করে প্রার্থী থাকায় আর ভোটের প্রয়োজন হচ্ছে না। এ কারণে প্রার্থিতা প্রত্যাহারের সময় পার হওয়ায় সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার সবাইকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করেছেন।

Total View: 418

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter