সোমবার,  ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ,  ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ,  রাত ১:৪২

সখিপুরের চরভাগায় মসজিদের ঢেউটিন লুট, আদালতে মামলা

জুন ১৩, ২০১৯ , ০০:৪৫

স্টাফ রিপোর্টার
শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার সখিপুর থানার চরভাগা ইউনিয়নের ৭ নং ওয়ার্ড সদস্য মোঃ কাওসার আহমেদ বকাউলের বিরুদ্ধে মসজিদ মেরামতের জন্য নামিয়ে রাখা চাল লুটপাট করে নিয়ে গেছে বলে অভিযোগ উঠেছে।

এ ঘটনায় স্থানীয় মুসল্লীদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। এ ঘটনার পর মসজিদ কমিটির সদস্য আলাউদ্দিন মুতাইত বাদী হয়ে শরীয়তপুর চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে (সখিপুর) মামলা দায়ের করেছে। আদালত মামলাটি সিআইডিকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

৭ নং ওয়ার্ড সদস্য মোঃ কাওসার আহমেদ বকাউলের দাবী তারা মসজিদের ওয়াকফকৃত স্থানে মসজিদের চাল নিয়ে রেখেছে। লুটপাট করেনি।

মসজিদের ম্যানেজিং কমিটির সভাপতি মাস্টার মতিউর রহমান ও মামলার এজহার সুত্রে জানা গেছে, ১৯৮৭ সালে শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার সখিপুর থানার চরভাগা ইউনিয়নের কফিলুদ্দিন মোল্যা কান্দি গ্রামে মাস্টার মতিউর রহমানের বাড়ির সামনে কফিলুদ্দিন মোল্যা কান্দি বাইতুল আমান নামে একটি মসজিদ প্রতিষ্ঠা করা হয়। মসজিদটি প্রতিষ্ঠা করেন মাস্টার মতিউর রহমান।

এরপর থেকে মসজিদে স্থানীয় ধর্মপ্রান মুসল্লিরা নামাজ আদায় করে আসছে। এই মসজিদের ১২০ গজ উত্তর পাশে একই গ্রামের কফিলুদ্দিন মোল্যার ছেলে সাহাবুদ্দিন মোল্যা প্রায় ৪৫ বছর পূর্বে ফোরকানিয়া মাদ্রাসার নামে ৩৩ শতক জমি দান করেন। সাহাবুদ্দিন মোল্যার মৃত্যুর পরে তার ওয়ারিশগন দেওয়ানী মামলার মাধ্যমে উক্ত মাদ্রাসার জমি তাদের নিজ নামে নিয়ে যায়।

২০১৯ সালের জানুয়ারী মাসে মৃত সাহাবুদ্দিন মোল্যার নাতি চরভাগা ইউনিয়নের ৭ নং ওয়ার্ড সদস্য মোঃ কাওসার আহমেদ বকাউল এর নেতৃত্বে ফোরকানিয়া মাদ্রাসার স্থানে সরকারী ও বে-সরকারী অনুদানে মোল্যাকান্দি মসজিদ নামে একটি মসজিদ নির্মাণ করেন। এ নিয়ে স্থানীয় দুই পক্ষের মধ্যে বিরোধ চলে আসছে। কিছু দিন পূর্বে মাস্টার মতিউর রহমান এর বাড়ীর সামনের মসজিদ ঘরটি মেরামত করার জন্য চারটি চাল নিচে নামিয়ে রাখা হয়। এ সময় কাওসার আহমেদ ও তার সমর্থকরা মসজিদ মেরামত কাজে বাঁধা দেয় এবং তারা সাহাবুদ্দিন মোল্যার দান করা স্থানে নির্মিত মসজিদে যাওয়ার প্রস্তাব করেন।

পরে ঈদুল ফিতরের সময় স্থানীয় মুরব্বিদের মাধ্যমে পূনরায় মসজিদটি মেরামত কাজের উদ্যোগ নেয়া হয়। এরপর গত ৯জুন সকালে কাওসার আহমেদ এর নেতৃত্বে মাস্টার মতিউর রহমান এর বাড়ীর সামনের মসজিদ ঘরের মেরামত কাজের জন্য নামিয়ে রাখা চালগুলো এবং ৪ বান্ডেল ঢেউটিন নিয়ে যায়।

এ ঘটনার পর গত ১১ জুন মসজিদ কমিটির সদস্য আলাউদ্দিন মুতাইত বাদী হয়ে কাওসার আহমেদসহ ১৫জনকে আসামী করে শরীয়তপুর চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে (সখিপুর) একটি মামলা দায়ের করেছে। মামলার বিবরনে আরো জানা যায়, মসজিদের চালগুলো নেয়ার সময় আলাউদ্দিন মুতাইত এর উপর হামলা চালিয়ে তাকেসহ ৩জনকে মারধর করে। এ সময় আলাউদ্দিন মুতাইত এর কাছে থাকা নগদ ২০ হাজার টাকা ও ঘরে থাকা প্রায় ৫ ভরি স্বর্ণালংকার নিয়ে যায় বলেও মালায় উল্লেখ করা হয়েছে।

ইউপি সদস্য কাওসার আহমেদ বকাউল বলেন, আমার নানা সাহাবুদ্দিন ম্যোল্যা মসজিদ ও মাদ্রাসার নামে জমি দান করেছেন। নানার ওসিয়ত রক্ষার জন্য মসজিদ ও মাদ্রাসার নামে তার দান করা স্থানেই মসজিদ নির্মান করেছি। মতিউর রহমান মাস্টারের ভাইয়ের বাড়ির সামনের মসজিদ ঘরের চাল মসজিদের নামে ওয়াক্ফকৃত স্থানে নিয়ে রেখে দিয়েছি। লুটপাট ও মারধরের বিষয়টি সম্পন্ন মিথ্যা এবং বানোয়াট।

মসজিদ ম্যানেজিং কমিটির সভাপতি মাস্টার মতিউর রহমান বলেন, স্থানীয় মুসল্লিদের ইবাদতের জন্য ৩২ বছর আগে আমরা এ মসজিদ প্রতিষ্ঠা করেছি। অথচ ১ বছর পূর্বে ইউপি সদস্য কাওসার আহমেদ বকাউল পাশেই একটি মসজিদ নির্মান করে প্রভাব খাটিয়ে আমাদের মসজিদটি নিয়ে যেতে চাচ্ছে। আমাদের মসজিদের মেরামত কাজে বাঁধা দিচ্ছে। গত ৯ জুন মসজিদের মেরামত কাজ চলাকালিন সময় কাওসার আহমেদ বকাউল এর নেতৃত্বে ৪০/৫০ লোক দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে এসে আমার ভাইসহ ৩ জনকে মারধর করার পর বাড়ীতে লুটপাট করে স্বর্ণালংকার নিয়ে যায়। এ সময় তারা মসজিদ মেরামতের জন্য নামিয়ে রাখা ৪টি চাল ও ৪ বান্ডেল ঢেউটিন নিয়ে গেছে। আমরা আদালতে মামলা দায়ের করেছি।

সখিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ এনামুল হক বলেন, আমি শুনেছি মসজিদের ওয়াক্ফকৃত স্থানে নিয়ে চালগুলো রাখা হয়েছে। এ বিষয় লিখিত কোন অভিযোগ পাইনি। অভিযোগ ফেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Total View: 588

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter