শুক্রবার,  ২৫শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ,  ১০ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ,  রাত ২:৩৭

সাংবাদিক হত্যা ও নির্যাতন বন্ধের দাবিতে কলম বিরতির ঘোষণা

আগস্ট ৩০, ২০১৮ , ২৩:০৭

ঝালকাঠি থেকে এইচ.এম বাদল
দেশে অব্যাহত সাংবাদিক হত্যা ও নির্যাতন বন্ধে যুগোপযোগি আইন প্রণয়নের দাবিতে আগামি ২ সেপ্টেম্বর রোববার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত দেশব্যাপী কলম বিরতির ঘোষণা দিয়েছেন বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর।

৩০ আগস্ট বৃহস্পতিবার দুপুরে পাবনা জেলার সাংবাদিক সুবর্ণা আক্তার নদীকে নির্মম ভাবে কুপিয়ে হত্যার প্রতিবাদে ঝালকাঠিতে আয়োজিত এক সমাবেশ ও মানববন্ধন থেকে এই ঘোষণা দেন তিনি।

সভায় কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর বলেন, দেশে স্বাধীনতা পরবর্তী প্রায় ৩৯ জন সাংবাদিক বিভিন্ন ভাবে খুনের শিকার হয়েছেন। এদের মধ্যে হাতে গোনা ৩-৪টি খুনের বিচার হলেও বাকি খুনের বিচার হয়নি। এ দেশে সাংবাদিক হত্যার বিচার হয় না। এটি একটি সংস্কৃতিতে পরিণত হয়েছে। আজ ৩০ আগস্ট। ১৯৯৮ সালের এই দিনে যশোরের দৈনিক রানার পত্রিকার সম্পাদক আর.এম মুকুল রানাকে নির্মম ভাবে কুপিয়ে হত্যা করা হয়েছিল। আজ কুড়ি বছর উত্তীর্ণ হলেও সাংবাদিক মুকুল রানা হত্যার বিচার হয়নি।

২০১৪ সালে রাজধানীতে হত্যার শিকার হয়েছিলেন সাংবাদিক দম্পতি সাগর-রুনি। ২০১৬ সালে বিএমএসএফ রংপুর জেলা কমিটির সদস্য সচিব মশিউর রহমান উৎসকে নির্মম ভাবে কুপিয়ে হত্যা করা হয়েছিল। কিন্তু এই দুটি মামলার তদন্ত প্রতিবেদন আজও আদালতে দাখিল করতে পারেনি পুলিশ। এ রকম স্বাধীনতা পরবর্তী সময়ে দেশের বিভিন্ন জেলায় ৩৯ জন সাংবাদিক হত্যার শিকার এবং কয়েক শত সাংবাদিক নির্যাতনের শিকার হয়ে পঙ্গুত্ববরণ করেছেন। অবিলম্বে সাংবাদিক নির্যাতন বন্ধে যুগোপযোগি আইন প্রণয়নসহ ১৪দফা দাবি মেনে নেয়ার দাবি জানাচ্ছি।

বিএমএসএফ ঝালকাঠি জেলার সাবেক সভাপতি এবং একুশে টিভি’র প্রতিনিধি আজমির হোসেন তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন জাসদের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা সাংবাদিক দুলাল সাহা, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এস.এম রেজাউল করিম, মাইনুল হাসান মৃধা, সহ-সভাপতি শফিউল আজম টুটুল, রাজাপুর উপজেলার সভাপতি আহসান হাবিব সোহাগ, সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম, রুহুল আমিন রূবেল, আতিকুর রহমান, বাবুল মিনা, ইমাম বিমান, এইচএম গিয়াস উদ্দিন প্রমুখ।

সভাটি সঞ্চালনা করেছেন বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) ঝালকাঠি জেলা শাখার সাবেক সাধারণ সম্পাদক এবং দৈনিক স্বাধীন সংবাদ পত্রিকার জেলা প্রতিনিধি রিয়াজুল ইসলাম বাচ্চু।  

Total View: 819

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter