সোমবার,  ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ,  ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ,  রাত ২:২৭

সাদা-হলুদ নতুন ইয়াবা নিয়ে দুশ্চিন্তায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী

জানুয়ারি ২৯, ২০১৯ , ১২:৫৩

বিশেষ প্রতিনিধি টি.এম গোলাম মোস্তফা
গোলাপি রং হলে চোখে পড়ে যায় বলে ইয়াবা কারবারিরা এখন কৌশল পাল্টেছে। সাদা ও হলুদ রঙের ইয়াবার চালান নিয়ে আসছে তারা। ধরা পড়েছে বেশ কয়েকটি। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে, এগুলো ধরা বেশ কঠিন।

নতুন এই ইয়াবা নিয়ে চিন্তিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। কারণ, এগুলো দেখতে সাধারণ ওষুধের মতো। আর কৌটায় ভরে নিয়ে এলে বোঝা মুশকিল।

গত বছরের মে মাস থেকে মাদকবিরোধী যে সাঁড়াশি অভিযান শুরু হয়েছে, তার মধ্যে ইয়াবার কারবারিরাই বেশি ধরা পড়ছেন। বন্দুকযুদ্ধে নিহতদের সিংহভাগই এই বড়ির কারবারে জড়িত। মাদকাসক্তদের ৭০ শতাংশই ইয়াবায় আসক্ত বলে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের গবেষণা বলছে।

এই ইয়াবার কথা প্রথম জানাজানি হয় ২০০৭ সালের দিকে। তখন থেকেই ইয়াবা আসত মিয়ানমার থেকে, কক্সবাজারের টেকনাফ হয়ে। ওই এলাকায় এখন নজরদারি বাড়ানো হয়েছে। অভিযানের মুখে আত্মসমর্পণের জন্য সেফহোমে এসেছে উল্লেখযোগ্য সংখ্যক ইয়াবা কারবারি।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জানাচ্ছে, রঙের পাশাপাশি ইয়াবার রুটও পাল্টাচ্ছে। কক্সবাজারের টেকনাফের বদলে সম্প্রতি যেসব চালান ধরা পড়ছে, তার অধিকাংশ ভারত থেকে আনা। আর রুট পাল্টানোর পাশাপাশি পাল্টেছে ইয়াবার রংও।

র‌্যাব-৩ প্রথমে গত বছরের আগস্টে হাতিরঝিল এলাকায় সাদা রঙের ইয়াবার একটি চালান আটক করে। পরে বেশ কয়েকটা অভিযানে এই ধরনের ইয়াবা উদ্ধার হয়।

র‌্যাব-১-এর এডিশনাল এসপি সামিরা সুলতানা বলেন, ‘রংটা সাদা করার কারণ, দেখে যাতে বোঝা না যায় এটা ইয়াবা। এর মধ্যে উল্লেখযোগ্য কিছু নেই। এই পন্থায় আনার কারণ সাদাটা দেখতে ওষুধের মতো দেখতে। কারণ ইয়াবার রং দেখতে গোলাপি। সেটার রং পরিবর্তন করে আনলে সহজে কেউ টের পায় না।’

‘সাদাটা হঠাৎ কেউ দেখলে মনে হবে এটা ঘুমের ওষুধ বা অন্য কোনো ওষুধ। তবে এটা ইয়াবার যে গন্ধ, সেটার মতোই সাদা ইয়াবাটা। এর আগেও হলুদ রঙের ইয়াবা উদ্ধার করা হয়েছে।’

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক মিজানুর রহমান সংলাপ ৭১.কমকে জানান, ‘আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সাধারণত গোলাপি রঙের ইয়াবা ধরে অভ্যস্ত। তাদের চোখ ফাঁকি দিতেই রং পরিবর্তন করা হয়েছে। এগুলো মিয়ানমার ও ভারত থেকে আসছে। বেশ কিছু সীমান্ত কড়াকড়ির কারণে মূলত এই রঙের পরিবর্তন হতে পারে।’

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) জামাল উদ্দিন জানান, ‘রাজশাহী বিভাগে একই ধরনের একটি চালান ধরা পড়েছে। আমরা এখন অ্যালার্ট হয়েছি, পরীক্ষা-নিরীক্ষা করছি; আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে নতুন করে মেসেজ দিতে চাচ্ছি নতুন এই ইয়াবার।’

‘এই ইয়াবাগুলো ভারত থেকে আসছে। এরই মধ্যে আমরা সেই দেশের মেসেজ কন্ট্রোল ব্যুরো অব ইন্ডিয়াকে অ্যালার্ট করেছি।’

Total View: 446

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter