শনিবার,  ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ,  ৪ঠা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ,  বিকাল ৩:৪০

সাভারে শ্রমিক মৃত্যুর ঘটনায় মহাসড়ক অবরোধ

মে ৬, ২০১৮ , ০০:৫৬


সাভার প্রতিনিধি
সাভারে একটি তৈরী পোশাক কারখানার ভিতরে অসুস্থ্য হয়ে এক শ্রমিকের মৃত্যুর ঘটনায় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে কারখানার অন্যান্য শ্রমিকরা। বিক্ষোদ্ধ শ্রমিকরা এসময় কারখানার সামনে পার্কিং করে রাখা বেশ কয়েকটি গাড়িতে ভাংচুর চালায়।

সাভারের উলাইলে অবস্থিত প্রাইড গ্রুপের এইচআর টেক্সটাইল কারখানায় এ শ্রমিক মৃত্যুর ঘটনা ঘটে।

নিহত শ্রমিকের নাম মোঃ রাশেদুল (২৫)। সে কুড়িগ্রাম জেলার উলিপুর থানার জায়গীর গ্রামের মঞ্জুর মুন্সির ছেলে। নিহত রাশেদুল উলাইল এলাকায় পরিবার নিয়ে ভাড়া থেকে এইচআর টেক্সটাইল কারখানায় সুইং অপারেটর হিসেবে কাজ করতো। তার দেড় বছরের একটি সন্তান রয়েছে বলে জানিয়ে সহকর্মীরা।

নিহতের সহকর্মী মাজেদা বেগম জানায়, রাশেদুল দুপুরের খাবার খেয়ে মেশিনে এসে কাজ করতে বসলে কিছুক্ষন পরই তার মাথা ব্যাথা ও বমি হতে থাকে। এসময় তাকে কারখানার নিজস্ব মেডিকেলে নিয়ে গেলে চিকিৎসক ব্যাথার ঔষধ দেন। কিন্তু ঔষধ খাওয়ার পরও তার শরীর ঠিক না হওয়ায় তিনি হাসপাতালে যাওয়ার জন্য কারখানার কর্তৃপক্ষের কাছে ছুটি চেয়েও ছুটি পান নি। এর কিছুক্ষন পর সে অচেতন হয়ে পড়ে। পরে কারখানা কর্তৃপক্ষ তাকে উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক রাশেদুলকে মৃত ঘোষনা করেন।

কারখানার শ্রমিক ওসমান গনি বলেন, রাশেদুল বার বার ছুটি চাওয়ার পরও পিএম তাকে ছুটি দেয়নি। একপর্যায়ে ছুটি না পেয়ে কারখানায় ভিতরেই তার মৃত্যু হয়। মারা যাওয়ার পর তাকে অন্য হাসপাতালে নেয়া হয় বলেও অভিযোগ করেন তিনি।
পরবর্তীতে মৃত্যুর বিষয়টি সকল শ্রমিকদের মাঝে ছড়িয়ে পড়লে দুপুর ৩ টা থেকে কাজ বন্ধ রেখে বিক্ষোভ করে তারা। পরবর্তিতে বিকেল ৬টার দিকে বিক্ষোদ্ধ শ্রমিকরা দোষীদের বিচারের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রাখে।

বিক্ষোদ্ধ শ্রমিকরা জানায়, অসুস্থ হওয়ার পরও ছুটি না দেওয়ায় এক পোশাক শ্রমিকের মৃত্যু হয়েছে, এ ঘটনার বিচার দাবিতে তার মহাসড়ক অবরোধ করেছে।
শিল্প পুলিশের ইন্সপেক্টর মোঃ হারুন উর রশিদ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, শ্রমিকরা নগদ ৪ লাখ টাকা দাবি করেছে কিন্তু মালিকপক্ষ দুই লাখ টাকা দিতে রাজি হয়েছে। বিষয়টি সমাধানের চেষ্টা চলছে। এছাড়া যে কোন অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রনে আমাদের সর্বাত্মক প্রস্তুতি রয়েছে।

Total View: 968

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter