শনিবার,  ১৭ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ,  ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ,  দুপুর ১:৩৩

সৌর বিদ্যুতের মাধ্যমে আলোকিত হওয়ার অপেক্ষায় শরীয়তপুরের চরাঞ্চল

জানুয়ারি ১১, ২০১৮ , ১৭:১৫

আবদুল বারেক ভূইয়া

নতুন বছরের শুরুতেই সৌর বিদ্যুতের মাধ্যমে আলোকিত হতে যাচ্ছে শরীয়তপুরের ভেদরগঞ্জ ও নড়িয়া উপজেলার দুর্গম চরাঞ্চল কাঁচিকাটা ও নওয়াপাড়া ইউনিয়ন। এ দুটি ইউনিয়নের ১২ বিঘা জায়গায় বসানো হয়েছে সোলার প্যানেল। পরীক্ষামূলক ভাবে সংযোগের পর দ্রুতই ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেয়ার কথা জানিয়েছেন সংশ্লিস্ট কর্তৃপক্ষ।
সোলার ইলেক্ট্রো বাংলাদেশ লিমিটেড এর সূত্র থেকে জানা যায়, কাঁচিকাটা ও নওয়াপাড়া ইউনিয়নে ২৫০ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন ২টি সৌর বিদ্যুতের মিনি গ্রিড স্টেশন বসানোর ফলে কাঁচিকাটা ও নওয়াপাড়া ইউনিয়নের ১৩ গ্রামের ১ হাজার ৬৫০ পরিবার বিদ্যুৎ সংযোগ পাবে। এছাড়া অতিরিক্ত সুবিধা ভোগ করবে ২০ টি ইরিগেশন প্লান্টসহ ৩১০ টি ব্যবসা প্রতিষ্ঠান।


শরীয়তপুর জেলা শহর থেকে ৪০ কিলোমিটার উত্তরে পদ্মা নদীর মাঝে অবস্থিত দুর্গম চর কাচিকাটা ও নওয়াপাড়া ইউনিয়ন। জেলার মূল ভু-খন্ড থেকে বিচ্ছিন্ন হওয়ার কারণে আধুনিক উন্নয়ন থেকে বঞ্চিত এই এলাকার মানুষ। বিদ্যুৎ সংযোগ এখানকার মানুষের কাছে স্বপ্নের মতো। সন্ধ্যা নেমে এলেই অন্ধকারে নিমজ্জিত হয় পুরো চরাঞ্চল। এই অঞ্চলকে বিদ্যুৎ সংযোগের আওতায় আনতে মিনি সোলার পাওয়ার গ্রীড স্থাপনের উদ্যোগ নেয় সোলার ইলেক্ট্রো বাংলাদেশ লিমিটেড নামে একটি বেসরকারী সংস্থা।


তারই প্রেক্ষাপটে কাচিকাটা ও নওয়াপাড়ায় ১২ বিঘা জায়গার উপর বসানো হয়েছে সোলার প্ল্যান। ইতিমধ্যেই সংযোগের আওতায় আনা হয়েছে ১৩ টি গ্রামের ১হাজার ৬শ ৫০ টি পরিবারকে। এছাড়াও সংযোগ দেয়া হবে ১০ টি শিক্ষা প্রতিষ্ঠান, ২০ টি ইরিগেশন, ২ টি স’মিল, ২টি রাইস মিল, ২টি মিনি আইস প্লান্ট, ৪ টি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র, ১০ ওয়েল্ডিং ওয়ার্কশপ। বিদ্যুৎ সংযোগের ফলে চরাঞ্চলের মানুষের জীবন যাত্রার মানের আমুল পরিবর্তন আসবে বলে মনে করছে স্থানীয়রা।
আর স্কুল এবং কলেজগামী শিক্ষার্থী শিপন শিকদার, মজিবুর রহমান, মোখলেছ বেপারী, রাবেয়া খাতুন, সুমি আক্তার মনে করছেন, ডিজিটাল সুবিধাসহ আধুনিক শিক্ষা গ্রহণে অগ্রনী ভুমিকা রাখবে এই সৌর বিদ্যুৎ।


এ ব্যাপারে সোলার ইলেকট্র বাংলাদেশ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ডিএম মজিবুর রহমান এর সাথে আলাপ কালে তিনি বলেন, অনেক প্রতিকূলতা কাটিয়ে চুড়ান্ত সংযোগরে মাধ্যমে চরাঞ্চলের মানুষের বিদ্যুৎ চাহিদা মেটাতে সক্ষম হয়েছি।
এ ব্যাপারে শরীয়তপুর বিদ্যুৎ সরবরাহ বিভাগের সহকারী প্রকৌশলী তারেক আহমেদ বলেন, বর্তমান সরকারের ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেয়ার প্রতিশ্রুতিকে সৌর বিদ্যুৎ আরও বেগবান করেছে।
জেলা প্রশাসক মোঃ মাহমুদুল হোসাইন খান বলেন, বর্তমান সরকারের ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে এ প্রকল্পটি সহায়ক ভুমিকা পালন করবে।

Total View: 1314

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter