শনিবার,  ২৪শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ,  ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ,  বিকাল ৩:২৪

২৩ বছরে কৃষিজমি না বাড়লেও ধানের উৎপাদন বেড়েছে দ্বিগুণ

জানুয়ারি ২৭, ২০১৯ , ০৯:১৮

স্টাফ রিপোর্টার
২৩ বছরের ব্যবধানে তেমন বাড়েনি কৃষিজমি। অথচ ধানের উৎপাদন বেড়েছে দ্বিগুণেরও বেশি। অর্থনীতিবিদরা বলছেন, জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে খাদ্যে স্বয়ংসম্পূর্ণের বর্তমান অবস্থা ধরে রাখতে উচ্চ ফলনশীল জাত আবিষ্কারের বিকল্প নেই।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিন বলেন, পৃথিবীর অনেক ভালো অর্থনীতির দেশ কৃষিনির্ভর। আমাদেরও মানগত কৃষি নির্ভরতার দিকে এগুতে হবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্যমতে, ১৯৯৪-৯৫ অর্থবছরে দেশে ধান উৎপাদনে কৃষি জমির মোট পরিমাণ ছিল ২৪ হাজার ৫১৭ একর। গত অর্থবছর (২০১৭-১৮) শেষে এর পরিমাণ দাঁড়িয়েছে ২৮ হাজার ৭০০ একর। এতে দেখা গেছে ২৩ বছরের ব্যবধানে ধান উৎপাদনে কৃষি জমির পরিমাণ বেড়েছে ৪ হাজার ১৮৩ একর।

১৯৯৪-৯৫ অর্থবছরে আউশ ধান উৎপাদনে জমির পরিমাণ ছিল ৪ হাজার ১১১ একর, আমন ধান উৎপাদনে জমির পরিমাণ ছিল ১৩ হাজার ৮২৪ একর ও বোরো ধান উৎপাদনে কৃষিজমির পরিমাণ ছিল ৬ হাজার ৫৮২ একর। আর ২০১৭-১৮ অর্থবছরে আউশ উৎপাদনে কৃষিজমি ছিল ২ হাজার ৬৫৭ একর, আমন উৎপাদনে ১৪ হাজার ৩৫ একর ও বোরো ধান উৎপাদনে কৃষিজমির পরিমাণ ছিল ১২ হাজার ৮ একর।

পরিসংখ্যান ব্যুরো বলছে, ২৩ বছরের ব্যবধানে আউশ, আমন ও বোরো ধানের উৎপাদন বেড়েছে ব্যাপকহারে। এরমধ্যে ১৯৯৪-৯৫ অর্থবছরে যেখানে আউশ ধান উৎপাদনের পরিমাণ ছিল ১ হাজার ৭৯১ মেট্রিক টন, ২০১৭-১৮ অর্থবছরে তা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৭১০ মেট্রিক টনে।

আমন ধানেও এসেছে সুখবর। ২৩ বছরের ব্যবধানে আমন ধানের উৎপাদন বেড়েছে ৫ হাজার ৪৮৪ মেট্রিক টন। একই সময়ের ব্যবধানে বোরো ধানের উৎপাদন বেড়েছে ১৩ হাজার ৩৮ মেট্রিক টন। ১৯৯৪-৯৫ অর্থবছরে বোরো ধানের উৎপাদন ছিল ৬ হাজার ৫৩৮ মেট্রিক টন আর ২০১৭-১৮ অর্থবছরে তা বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৫৭৬ মেট্রিক টনে।

Total View: 537

    আপনার মন্তব্য





সারাদেশ

কক্সবাজার

কিশোরগঞ্জ

কুড়িগ্রাম

কুমিল্লা

কুষ্টিয়া

খাগড়াছড়ি

খুলনা

গাইবান্ধা

গাজীপুর

গোপালগঞ্জ

চট্টগ্রাম

চাঁদপুর

চাঁপাইনবাবগঞ্জ

চুয়াডাঙা

জয়পুরহাট

জামালপুর

ঝালকাঠী

ঝিনাইদহ

টাঙ্গাইল

ঠাকুরগাঁও

ঢাকা

দিনাজপুর

নওগাঁ

নড়াইল

নরসিংদী

নাটোর

নারায়ণগঞ্জ

নীলফামারী

নেত্রকোনা

নোয়াখালী

পঞ্চগড়

পটুয়াখালি

পাবনা

পিরোজপুর

ফরিদপুর

ফেনী

বগুড়া

বরগুনা

বরিশাল

বাগেরহাট

বান্দরবান

ব্রাহ্মণবাড়িয়া

ভোলা

ময়মনসিংহ

মাগুরা

মাদারীপুর

মানিকগঞ্জ

মুন্সিগঞ্জ

মেহেরপুর

মৌলভীবাজার

যশোর

রংপুর

রাঙামাটি

রাজবাড়ী

রাজশাহী

লক্ষ্মীপুর

লালমনিরহাট

শরীয়তপুর

শেরপুর

সাতক্ষীরা

সিরাজগঞ্জ

সিলেট

সুনামগঞ্জ

হবিগঞ্জ

Flag Counter